You dont have javascript enabled! Please enable it!

গত ১৮ মাসের মধ্যেও পাকিস্তানকে অস্ত্র দেওয়া হয়নি
বিভ্রান্তিকর প্রচারের বিরুদ্ধে সােভিয়েত কর্তৃপক্ষের সাফ জবাব

নয়াদিল্লী, ৭ জুলাই—গত ১৮ মাসের মধ্যে সােভিয়েত ইউনিয়ন পাকিস্তানকে কোন সময়র উপকরণও দেয় নি, বাঙলাদেশ বিদ্রোহের পর পূর্বে সরবরাহ করা যন্ত্রপাতির স্পেয়ার পার্টস সরবরাহ করাও বন্ধ করেছে।
ওয়াকিবহাল মহলের খবরে প্রকাশ, এমন কি গত জুন মাসেও সােভিয়েত কর্তৃপক্ষ, মস্কো ও নয়াদিল্লীতে তাদের এই মনােভাবই প্রকাশ করেছেন।
১৯৬৮ সালে সােভিয়েত-পাকিস্তান চুক্তির ফলে যে সমস্ত দ্রব্যাদি সরবরাহ করা হয়েছে, তারপর ইসলামাবাদে কোন সরবরাহ করা হয়নি এবং নূতন কোন চুক্তিও করা হয়নি বলে ইউ-এন-আই জানিয়েছে।
পর্যবেক্ষকদের মতে ভারতস্থ সােভিয়েত রাষ্ট্রদূত নিকোলাই পেগভ গত সােমবার পররাষ্ট্র দপ্তরের সেক্রেটারী টি, এন, কাউলের সঙ্গে সাক্ষাৎ করে বলেছেন যে, তাঁর দেশ পাকিস্তানকে কোন অস্ত্র সরবরাহ করছে না, এই ভাবেই বিষয়টি বিচার করা উচিত।
এর পরও সােভিয়েত দূতাবাস থেকে এই প্রথম এই মর্মে গতরাত্রে এক বিবৃতি দেওয়া হয়েছে, “১৯৭০-৭১ সালে সােভিয়েত ইউনিয়ন পাকিস্তানকে কোন অস্ত্র সরবরাহ করেনি।”
দূতাবাস থেকে প্রচারিত এক প্রেস নােটে বলা হয়েছে যে, সংবাদপত্রে অস্ত্র সরবরাহের সংবাদ প্রচার করে “ভারত-সােভিয়েত সম্পর্কের ওপর ছায়াপাত করার এবং এই অঞ্চলে উত্তেজনাকে বাড়াবার চেষ্টা হয়েছে।
লােকসভায় পররাষ্ট্র মন্ত্রী শরণ সিং বলেছেন যে, সম্ভবত ২৫ মার্চের আগে পাঠান সােভিয়েত অস্ত্র সেই তারিখের পরে যেয়ে পাকিস্তানে পৌছাচ্ছে, তবে সরকার এই ব্যাপারে কিছুই জানে না।
এই বক্তব্যকেও পরিস্কার করার উদ্দেশ্যে সােভিয়েত দূতাবাসের বিবৃতিতে বলা হয়েছে যে, ২৫ মার্চের পূর্বে এবং তার পরে পাকিস্তানকে অস্ত্র সরবরাহের কোন প্রতিশ্রুতিই দেওয়া হয় নি। সুতরাং ২৫ কোন সােভিয়েত অস্ত্র সরবরাহ পাকিস্তানে পৌছবার কোন প্রশ্নই ওঠে না।

সূত্র: কালান্তর, ৮.৭.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!