You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে ডেনমার্কের মানবাধিকার কর্মী কিস্টেন ওয়েস্টারগার্ড

কিস্টেন ওয়েস্টারগার্ড ডেনমার্কের মানবাধিকার কর্মী বিশিষ্ট গবেষক, বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে ডেনমার্কে ‘বাংলাদেশ একশন কমিটি’র প্রতিষ্ঠাতা সভাপতি, মুক্তিযুদ্ধের পক্ষে বিশ্ব জনমত সৃষ্টির ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালনকারী ও ‘মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননাপ্রাপ্ত ড্যানিশ নাগরিক।
কিস্টেন ওয়েস্টারগার্ড ডেনমার্কে জন্মগ্রহণ করেন। তিনি কোপেনহেগেন বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে ডিগ্রি অর্জন করেন। তিনি ‘সেন্টার ফর ডেভেলপমেন্ট রিসার্চ কোপেনহেগেন’-এর গবেষণা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশের গ্রামীণ সমাজ, গ্রামীণ দারিদ্র্য ও জেন্ডার ইস্যু নিয়ে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ গ্রন্থ রচনা করেছেন।
২৫শে মার্চ কালরাতে বাংলাদেশে পাকিস্তানি সেনাবাহিনীর গণহত্যা শুরুর সময় ঢাকায় অবস্থানরত ড. কিস্টেন ওয়েস্টারগার্ড ঐ নৃশংস গণহত্যা প্রত্যক্ষ করার পর নিজ দেশ ডেনমার্কে ফিরে গিয়ে ‘বাংলাদেশ একশন কমিটি’ নামে একটি সংগঠন প্রতিষ্ঠা করেন। তিনি এ সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। নিয়মিত সংবাদ সম্মেলনের আয়োজন ও সংবাদ বুলেটিন প্রকাশ করার মাধ্যমে ডেনমার্কের জনগণকে বাংলাদেশে সংঘটিত গণহত্যা সম্বন্ধে অবগত করেন এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে বিশ্ব জনমত গঠনে এই বিদুষী নারী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।
মহান মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার ২০১২ সালের ২৭শে মার্চ ড. কিস্টেন ওয়েস্টারগার্ড-কে মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা প্রদান করে। [কাজী সাজ্জাদ আলী জহির]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ২য় খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!