You dont have javascript enabled! Please enable it!

কাকিলাদহ যুদ্ধ (মিরপুর, কুষ্টিয়া)

কাকিলাদহ যুদ্ধ (মিরপুর, কুষ্টিয়া) ২৮শে নভেম্বর সংঘটিত হয়। পাকিস্তানি হানাদার বাহিনীর সঙ্গে মুক্তিযোদ্ধাদের এ-যুদ্ধে ৩০ জন পাকিস্তানি সৈন্য নিহত হয় এবং ৪ জন মুক্তিযোদ্ধা শহীদ হন।
কুষ্টিয়া জেলার মিরপুর উপজেলার নিভৃত গ্রাম কাকিলাদহ। গ্রামটি ছিল পুরোপুরি মুক্তিযোদ্ধাদের দখলে। দিনে- দুপুরে মুক্তিযোদ্ধারা অস্ত্রহাতে প্রকাশ্যে ঘুরে বেড়াতেন। রাজাকারদের মাধ্যমে পাকিস্তানি সৈন্যরা এ খবর জানতে পারে। এরপর পাকিস্তানি বাহিনী গ্রামটিকে মুক্তিযোদ্ধাশূন্য করতে মরিয়া হয়ে ওঠে। ২৮শে নভেম্বর সকাল ৬টায় পাকিস্তানি হানাদার বাহিনী রাজাকারদের সহায়তায় কাকিলাদহ গ্রামে প্রবেশ করে সাধারণ মানুষের ওপর অতর্কিতে ঝাঁপিয়ে পড়ে। মুক্তিযোদ্ধারা তাৎক্ষণিকভাবে হানাদার বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলেন। প্রচণ্ড ঝুঁকি নিয়ে তাঁরা হানাদারদের মোকাবেলা করতে থাকেন। সকাল ৬টা থেকে শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত এ-যুদ্ধ চলে। যুদ্ধে ৩০ জন পাকিস্তানি সৈন্য নিহত হয়। অপরদিকে ৪ জন মুক্তিযোদ্ধা মধু মণ্ডল, সাদেক আলী, আবুল শেখ ও জহুরুল ইসলাম শহীদ হন।
কাকিলাদহ যুদ্ধে কমান্ডার মারফত আলী নেতৃত্ব দেন। এছাড়া যুদ্ধে আব্দুল হান্নান, কাজী কামাল, মুসা ও বামুন্দি উপজেলার ভুলু গ্রুপ অংশগ্রহণ করে। যুদ্ধে শহীদদের স্মরণে কাকিলাদহ মোড়ে একটি স্মৃতিসৌধ নির্মিত হয়েছে। [মোসা. নাজমা আক্তার]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ২য় খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!