You dont have javascript enabled! Please enable it!

বীর প্রতীক করম আলী হাওলাদার

করম আলী হাওলাদার, বীর প্রতীক (১৯৫৩-১৯৮৮) সুবেদার ও মুক্তিযুদ্ধের একজন নির্ভীক সৈনিক। ১৯৫৩ সালের ১লা জুলাই বরিশাল জেলার সাহেবগঞ্জ উপজেলার বড়পাশা গ্রামে তাঁর জন্ম। তাঁর পিতা গোলাম আলী হাওলাদার এবং মাতা লতিফুননেছা।
করম আলী হাওলাদার পাকিস্তান সেনাবাহিনীর ৩য় বেঙ্গল রেজিমেন্টে সুবেদার পদে চাকরি করতেন। মুক্তিযুদ্ধ শুরুর প্রাক্কালে এ রেজিমেন্ট সৈয়দপুর ক্যান্টনমেন্টে অবস্থান করছিল। ৩১শে মার্চ গভীর রাতে পাকিস্তানি হানাদার বাহিনী বাঙালি সৈনিকদের ওপর প্রচণ্ড আক্রমণ চালায়। সারারাত যুদ্ধ শেষে সকালের দিকে করম আলী অন্যান্য বাঙালি সৈনিকসহ ফুলবাড়িতে এসে অবস্থান নেন।
কয়েকদিনের ব্যবধানে পাকবাহিনী তাঁদের ফুলবাড়ি অবস্থানে আক্রমণ করে। এখানে প্রচণ্ড যুদ্ধ হয়। অতঃপর তাঁরা চরখাই হয়ে হিলিতে অবস্থান নিয়ে গেরিলা পদ্ধতিতে শত্রু বাহিনীর ওপর আক্রমণ পরিচালনা করতে থাকেন। মেজর শাফায়াত জামিল, বীর বিক্রম-এর নেতৃত্বাধীন ৩য় বেঙ্গল রেজিমেন্টে যোগ দিয়ে করম আলী বিভিন্ন স্থানে পাকবাহিনীর ওপর গেরিলা হামলা অব্যাহত রাখেন। জুন মাসে তিনি ৩য় বেঙ্গল রেজিমেন্টের সঙ্গে তেলঢালায় গিয়ে ‘জেড’ ফোর্সের সঙ্গে যুক্ত হন। তিনি আমিন আহম্মেদ চৌধুরীর নেতৃত্বে নকশী বিওপি, দেওয়ানগঞ্জ প্রভৃতি স্থানে যুদ্ধ করে বীরত্বের পরিচয় দেন।
মহান মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার কর্তৃক করম আলীকে ‘বীর প্রতীক’ খেতাবে ভূষিত করা হয়। তিনি ৪ কন্যা ও ২ পুত্র সন্তানের জনক। তাঁর স্ত্রীর নাম খাদিজা বেগম। ১৯৮৮ সালের ২রা মার্চ তিনি মৃত্যুবরণ করেন। [হারুন রশীদ]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ২য় খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!