You dont have javascript enabled! Please enable it!

মেজর জেনারেল এস এস উবান

এস এস উবান, মিলিটারি ক্রস, পিভিএসএম, এভিএসএম ভারতীয় সেনাবাহিনীর মেজর জেনারেল (অব.), বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে মুজিব বাহিনী-র প্রশিক্ষক ও ‘মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা’য় ভূষিত। সুজন সিং উবান (এস এস উবান নামে সমধিক পরিচিত)পাকিস্তানের রাওয়ালপিন্ডির গর্ডন কলেজে অধ্যয়ন করেন। তিনি ব্রিটিশ ভারতীয় সেনাবাহিনীতে কমিশন লাভ করেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তিনি ইউরোপে ভারতীয় সেনাবাহিনীর ২২ মাউন্টেন ডিভিশন এবং উত্তর আফ্রিকায় লং রেঞ্জ ডেজার্ট গ্রুপ স্কোয়াড্রনের (এলআরডিএস) নেতৃত্ব প্রদান করেন। তিনি ‘মিলিটারি ক্রস’ খেতাব লাভ করেন।
১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে স্পেশাল ফ্রন্টিয়ার্স ফোর্স (এসএফএফ) এস্টাবলিশমেন্ট ২২-এর প্রথম মহাপরিদর্শক মেজর জেনারেল এস এস উবান মুজিব বাহিনীর প্রায় ১০ হাজার মুক্তিযোদ্ধাকে প্রশিক্ষণ প্রদান করেন। তিনি ভারতের দেরাদুনের বিভিন্ন পাহাড়ি অঞ্চলে প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করেন। পরবর্তীকালে প্রশিক্ষিত মুক্তিযোদ্ধারা বাংলাদেশের বিভিন্ন রণাঙ্গনে যুদ্ধ করে পাকিস্তানি হানাদারদের ব্যাপক ক্ষতিসাধন করেন। মেজর জেনারেল উবানের নেতৃত্বে চট্টগ্রামের বিভিন্ন পাহাড়ি এলাকায় গেরিলা আক্রমণ রচিত হয়। তিনি মুক্তিযোদ্ধাদের অস্ত্র ও গোলাবারুদ সরবরাহ করতেন। এছাড়া চট্টগ্রাম ও পার্বত্য চট্টগ্রামে সংঘটিত যুদ্ধে তিনি অসীম সাহসিকতা ও নৈপুণ্য প্রদর্শন করেন। ১৭ই ডিসেম্বর তিনি ও শেখ ফজলুল হক মণি (মুজিব বাহিনীর অন্যতম প্রধান) ভারতীয় হেলিকপ্টার যোগে রাঙ্গামাটিতে উপস্থিত হয়ে রাঙ্গামাটি মুক্ত করে সেখানে বাংলাদেশের পতাকা উত্তোলন করেন। দেশ সেবায় অবদানের স্বীকৃতিস্বরূপ ভারত সরকার কর্তৃক তিনি পিভিএসএম (Param Vishisht Seva Medal) ও এভিএসএম (Ati Vishisht Seva Medal) খেতাবে ভূষিত হন।
তিনি একাধিক পুস্তক রচনা করেন। তার মধ্যে THE GURUS OF INDIA, PHANTOMS OF CHITTAGONG, The “Fifth Army” in Bangladesh উল্লেখযোগ্য।
মহান মুক্তিযুদ্ধে তাঁর অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার কর্তৃক ২০১২ সালের ২৭শে মার্চ মেজর জেনারেল (অব.) এস এস উবান-কে মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা (মরণোত্তর) প্রদান করা হয়। [কাজী সাজ্জাদ আলী জহির]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ২য় খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!