You dont have javascript enabled! Please enable it!

এম এ মান্নান

এম এ মান্নান, বীর বিক্রম (১৯৩৪-২০০৩) আওয়ামী লীগ নেতা ও যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা। ১৯৩৪ সালের ৩১শে অক্টোবর তিনি ফরিদপুর জেলার অন্তর্গত আলফাডাঙ্গা উপজেলার চন্দ্রা গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর মাতা আছিরন নেছা এবং পিতা এম এ লতিফ।
মুক্তিযুদ্ধ শুরুর পূর্বে এম এ মান্নান আলফাডাঙ্গা থানা আওয়ামী লীগ-এর সাধারণ সম্পাদক ছিলেন। ২৫শে মার্চ কালরাতে পাকিস্তানি সেনাবাহিনী নিরস্ত্র বাঙালিদের ওপর সশস্ত্র হামলা ও গণহত্যা শুরু করলে তিনি দেশকে শত্রুর কবল থেকে মুক্ত করার লক্ষ্যে মুক্তিযুদ্ধে যোগ দেন। যুদ্ধের প্রশিক্ষণ নিতে তিনি ভারতের চাকুলিয়ায় যান এবং সেখানে প্রশিক্ষণ শেষে ৮ নম্বর সেক্টরের অধীনে যুদ্ধ করেন। তাঁর সেক্টর কমান্ডার ছিলেন প্রথমে মেজর আবু ওসমান চৌধুরী, পরে মেজর এম এ মঞ্জুর। এম এ মান্নান যশোর বয়রা সাব-সেক্টরের বিভিন্ন স্থানে বীরত্বের সঙ্গে যুদ্ধ করেন। অক্টোবর মাসে তিনি আলফাডাঙ্গা থানাসহ পার্শ্ববর্তী এলাকার কমান্ডারের দায়িত্ব লাভ করেন। এরপর ফরিদপুর জেলার কামারখালী ও বোয়ালমারী, নড়াইল জেলার আড়পাড়া ও লোহাগড়া, গোপালগঞ্জের ভাটিয়াপাড়া, শিয়েরবর ও আড়াকান্দি এবং যশোরের কালিগঞ্জে পাকসেনা ও তাদের দোসরদের বিরুদ্ধে বিভিন্ন যুদ্ধে অত্যন্ত সাহসিকতার সঙ্গে লড়াই করেন। ১৫ই ডিসেম্বর তিনি ভাটিয়াপাড়ায় পাকসেনাদের বিরুদ্ধে যুদ্ধে আহত হন।
মহান স্বাধীনতা যুদ্ধে সাহসিকতাপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার কর্তৃক এম এ মান্নানকে ‘বীর বিক্রম’ খেতাবে ভূষিত করা হয়। তিনি ৩ কন্যা ও ৩ পুত্র সন্তানের জনক। তাঁর স্ত্রীর নাম মোসা. জাহানারা বেগম। ২০০৩ সালের ১৩ই আগস্ট এ বীর মুক্তিযোদ্ধা মৃত্যুবরণ করেন। [হারুন রশীদ]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ২য় খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!