You dont have javascript enabled! Please enable it!

প্লাটুন কমান্ডার বীর প্রতীক এ কে এম জয়নাল আবেদীন খান

এ কে এম জয়নাল আবেদীন খান, বীর প্রতীক বীর মুক্তিযােদ্ধা ও প্লাটুন কমান্ডার। তিনি ঝালকাঠি জেলার সদর উপজেলার ধারাখানা গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম ছােমেদ আলী খান এবং মাতার নাম বেগম চনবড়।
১৯৭১ সালে জয়নাল আবেদীন খান পাকিস্তানের করাচি বিশ্ববিদ্যালয়ে স্নাতক শ্রেণিতে অধ্যয়নরত ছিলেন। ২১শে এপ্রিল তিনি সেখান থেকে কৌশলে দেশে ফিরে আসেন। এরপর তিনি ভারতে গিয়ে মুক্তিযুদ্ধের প্রশিক্ষণ গ্রহণ করেন এবং দেশে ফিরে ২ নম্বর সেক্টরের অধীনে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। তিনি প্লাটুন কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন।
ঢাকার গুলিস্তান সিনেমা হলে গেরিলা আক্রমণের মাধ্যমে জয়নাল আবেদীন প্রথম অভিযানে অংশগ্রহণ করেন। তিনি ঢাকা-চট্টগ্রাম রেলপথের পূবাইল-আড়িখােলা রেলস্টেশনের মাঝামাঝি স্থানে রেললাইনের স্লিপারের নিচে মাইন স্থাপন করেন। পরদিন আনুমানিক সকাল ৬টায় পাকসেনাদের একটি ট্রেন ঐ স্থান অতিক্রম করার সময় মাইনটি বিস্ফোরিত হয়। এতে ইঞ্জিন ও পেছনের কয়েকটি বগি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। সেগুলাে রেলপথ থেকে ছিটকে নিচে পড়ে। ইঞ্জিনের পরের বগিতে ছিল পাকিস্তানি সেনারা। এ অপারেশনে কয়েকজন হানাদার হতাহত হয়।
মহান মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের জন্য বাংলাদেশ সরকার জয়নাল আবেদীনকে ‘বীর প্রতীক’ খেতাবে ভূষিত করে। তাঁর স্ত্রীর নাম ফেরদৌস আরা জয়নুল। এ দম্পতির ২ কন্যা ও ১ পুত্র সন্তান রয়েছে। [জেবউননেছা]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ১ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!