You dont have javascript enabled! Please enable it!

উইলিয়ামসন এ সাংমা

উইলিয়ামসন এ সাংমা (১৯১৯-১৯৯০) ভারতীয় গারাে সম্প্রদায়ের জনপ্রিয় রাজনীতিবিদ, মেঘালয় রাজ্য প্রতিষ্ঠা আন্দোলনের প্রধান নেতা, মেঘালয়ের সাবেক মুখ্যমন্ত্রী ও বাংলাদেশের মুক্তিযুদ্ধে বিশিষ্ট ভূমিকাপালনকারী। তার পুরাে নাম উইলিয়ামসন আমপং সাংমা।
উইলিয়ামসন এ সাংমা ১৯১৯ সালের ১৮ই অক্টোবর অবিভক্ত ভারতের মেঘালয় (তৎকালীন আসাম)-এর দক্ষিণ গারাে পার্বত্য জেলার বাঘমারায় জন্মগ্রহণ করেন। সামরিক পেশায় নিয়ােজিত থাকার পর তিনি ১৯৫২ সালে রাজনীতিতে সম্পৃক্ত হন। পরবর্তীকালে ১৯৫৪ সালে তিনি গারাে পাহাড় স্বায়ত্তশাসিত জেলা পরিষদের (জিএইচএডিসি) প্রথম প্রধান নির্বাহী সদস্য নির্বাচিত হন। জিএইচএডিসি-র প্রধান নির্বাহী সদস্য হিসেবে তিনি ১৯৫৪ সালের ৬-৮ই অক্টোবর পৃথক পার্বত্য রাজ্য গঠনের দাবিতে তৎকালীন আসামের তুরায় স্বায়ত্তশাসিত পার্বত্য জেলার জনগণের একটি সম্মেলন আহ্বান করেন। তিনি ১৯৫৭ সালে আসাম আইন পরিষদের সদস্য নির্বাচিত হন, কিন্তু পৃথক রাজ্য প্রতিষ্ঠার আন্দোলনের জন্য পরে এ পদ থেকে পদত্যাগ করেন। তিনি পঞ্চাশের দশক থেকে অন্যান্য নেতাদের সঙ্গে নিয়ে সফলভাবে পার্বত্য রাজ্য গঠনের আন্দোলন এগিয়ে নেন এবং গারাে, জৈন্তিয়া ও খাসিয়াদের পরিচালিত ধারাবাহিক সংগ্রামে নেতৃত্ব দেন। তাদের দীর্ঘদিনের প্রচেষ্টার পর ১৯৭২ সালের ২১শে জানুয়ারি মেঘালয়কে পৃথক রাজ্য হিসেবে ঘােষণা করা হয়। নতুন রাজ্য প্রতিষ্ঠিত হওয়ার পর ১৯৭২ সালের মার্চ মাসে মেঘালয়ে আইন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। তাতে সংখ্যাগরিষ্ঠ ভােটে বিজয়ী হয়ে সাংমা মেঘালয় রাজ্যের প্রথম মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন এবং ১৯৭৮ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। পরবর্তীকালে তিনি ১৯৮১-১৯৮৮ সাল পর্যন্ত আরাে দুবার মেঘালয়ের মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেন। তিনি ১৯৮৯ সালের ২১শে জুলাই থেকে ১৯৯০ সালের ৭ই ফেব্রুয়ারি পর্যন্ত মিজোরামের গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেন। গারাে সম্প্রদায়ের মধ্যে তিনিই প্রথম মিজোরামের গভর্নর নিযুক্ত হন।
বাংলাদশের মুক্তিযুদ্ধকালে আসাম ও মেঘালয়ের জনপ্রিয় নেতা ক্যাপ্টেন উইলিয়ামসন এ সাংমা সীমান্তবর্তী এলাকার মুক্তিযােদ্ধা ও শরণার্থীদের সর্বপ্রকার সাহায্য-সহযােগিতা করেন। বাংলাদেশকে স্বীকৃতি প্রদানের জন্য মেঘালয়ের জনগণের পক্ষ থেকে তিনি ভারত সরকারকে বারবার অনুরােধ জানান। মহান মুক্তিযুদ্ধে অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার কর্তৃক ২০১২ সালের ২০শে অক্টোবর ক্যাপ্টেন উইলিয়ামসন এ সাংমা-কে মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা (মরণােত্তর) প্রদান করা হয়। তিনি ১৯৯০ সালের ২৫শে অক্টোবর মৃত্যুবরণ করেন। তাঁর মৃত্যুর পর তাঁর স্মৃতিরক্ষার জন্য মেঘালয় সরকার কর্তৃক বেশকিছু শিক্ষাপ্রতিষ্ঠানসহ সরকারি প্রতিষ্ঠানের নামকরণ করা হয়। [কাজী সাজ্জাদ আলী জহির]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ১ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!