You dont have javascript enabled! Please enable it!

ইউসি নারা

ইউসি নারা (১৯৩২-২০১৪) জাপানের বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, বাংলাদেশের মুক্তিযুদ্ধের সমর্থনে ৭১-এ জাপানবাংলাদেশ মৈত্রী সংস্থার অন্যতম প্রতিষ্ঠা, বাংলাদেশ সরকার কর্তৃক মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা প্রাপ্ত বিশিষ্ট জাপানি নাগরিক ও শিক্ষাবিদ। ইউসি নারা ১৯৩২ সালের ১১ই ডিসেম্বর জাপানের আকিতায় জন্মগ্রহণ করেন। তিনি আকিতা বিশ্ববিদ্যালয় থেকে জাপানি সাহিত্যে স্নাতক ও টোকিও বিশ্ববিদ্যালয় থেকে ভাষাতত্ত্বে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৬৪ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। ১৯৬৫ সালে তিনি টোকিও বিদেশী ভাষা বিশ্ববিদ্যালয়ের এশিয়া-আফ্রিকার ভাষা ও সংস্কৃতি গবেষণা ইনস্টিটিউটে অধ্যাপক হিসেবে যােগদান করেন। দীর্ঘ ৩০ বছর পর তিনি ১৯৯৫ সালে অবসর গ্রহণ করেন। অতঃপর তিনি ২০০৩ সাল পর্যন্ত টোকিওর সেইসন মহিলা বিশ্ববিদ্যালয়ে খণ্ডকালীন অধ্যাপক হিসেবে নিয়ােজিত ছিলেন। তিনি ইন্টারন্যাশনাল কংগ্রেস অব বেঙ্গল স্টাডিজ (আইসিবিএস)-এর সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। শিক্ষা ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ জাপান সরকার কর্তৃক ২০১২ সালে ইউসি নারা-কে ‘অর্ডার অব সেক্রেড ট্রেজার’ প্রদান করা হয়। তিনি ২০১৪ সালের ২০শে জানুয়ারি মৃত্যুবরণ করেন।
বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে ইউসি নারার বাসগৃহে জাপানবাংলাদেশ মৈত্রী সংস্থা প্রতিষ্ঠিত হয়। তিনি মুক্তিযােদ্ধাদের জন্য ওয়ারলেস সেট সরবরাহের ব্যবস্থা করেন। তিনি বাংলাদেশের পক্ষে জনমত গঠন, জাপান সরকারের সঙ্গে যােগাযােগ, পাকিস্তানে জাপানি সাহায্য বন্ধ, ভারতে আশ্রয় নেয়া বাঙালি শরণার্থীদের জন্য অর্থ ও ত্রাণ সামগ্রী সংগ্রহ করে রেডক্রস-এর মাধ্যমে তা সরবরাহ ইত্যাদি ব্যাপারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।
মহান মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার কর্তৃক ২০১২ সালের ২৭শে মার্চ ইউসি নারা-কে মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা প্রদান করা হয়।
উল্লেখ্য, ১৯৭৪ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর আমন্ত্রণে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটে অতিথি অধ্যাপক হিসেবে যােগ দেন এবং ১৯৭৬ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। [কাজী সাজ্জাদ আলী জহির]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ১ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!