You dont have javascript enabled! Please enable it!

বীর প্রতীক আলী আহমেদ খান

আলী আহমেদ খান, বীর প্রতীক (১৯৫১-২০০৩) বীর মুক্তিযােদ্ধা। তিনি ১৯৫১ সালে বাগেরহাট জেলার মােড়েলগঞ্জ উপজেলার বারুইখালী গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মুসলেম আলী খান এবং মাতার নাম আছিয়া বেগম। তাঁর স্ত্রীর নাম রেহেনা বেগম।
১৯৭১ সালে আলী আহমেদ খান পাকিস্তানি সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোরে চাকরিরত ছিলেন। সে বছর মার্চ মাস থেকে ছুটিতে দেশের বাড়ি থাকা অবস্থায় মুক্তিযুদ্ধের সূচনাকালে তিনি প্রতিরােধযুদ্ধে অংশ নিতে কুড়িয়ানার গাবায় (স্বরূপকাঠিবানারীপাড়া) গড়ে ওঠা মুক্তিবাহিনীর ক্যাম্পে যােগ দেন। বরিশাল জেলার বানারীপাড়া উপজেলায় পাকিস্তানি সেনাদের অবস্থানের ওপর মুক্তিযােদ্ধারা যতবার আক্রমণ চালিয়েছেন, তার প্রত্যেকটিতে তিনি অংশ নেন। পুকুর সাঁতরে থানা চত্বরে ঢুকে গ্রেনেড হামলা চালানাের দক্ষতার জন্য তিনি প্রশংসিত হন। বানারীপাড়া যুদ্ধের আগে আলী আহমেদ খান ঝালকাঠি, বাবুগঞ্জ, মুলাদি থানা, বাকেরগঞ্জ ও পাতারহাটে যুদ্ধ করেন।
মহান মুক্তিযুদ্ধে সাহসিকতাপূর্ণ ভূমিকা পালন ও বিশেষ অবদান রাখার স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার কর্তৃক মুক্তিযােদ্ধা আলী আহমেদ খান-কে বীর প্রতীক খেতাবে ভূষিত করা হয়। মুক্তিযুদ্ধ শেষে তিনি বাংলাদেশ সেনাবাহিনীতে যােগ দেন এবং এক সময় ল্যান্স নায়েক পদে উন্নীত হন। ২০০৩ সালে তিনি মৃত্যুবরণ করেন। [এস এম মাহফুজুর রহমান]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ১ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!