You dont have javascript enabled! Please enable it!

বীর প্রতীক আলতাফ হােসেন খান

আলতাফ হােসেন খান, বীর প্রতীক (১৯৪০-১৯৮০) সুবেদার ও মুক্তিযুদ্ধের একজন নির্ভীক সৈনিক। ১৯৪০ সালের ১৪ই জানুয়ারি ঝালকাঠি জেলার নলছিটি উপজেলার বােয়ালিয়া গ্রামে তাঁর জন্ম। তাঁর মাতার নাম ফুলজান বিবি এবং পিতা সুলতান হােসেন খান।
আলতাফ হােসেন ১৯৫৮ সালে পাকিস্তান সেনাবাহিনীতে সৈনিক হিসেবে যােগ দেন। প্রশিক্ষণ শেষে ৩য় বেঙ্গল রেজিমেন্টে নিযুক্তি লাভ করেন। তিনি ১৯৬৫ সালে পাক-ভারত যুদ্ধে অংশগ্রহণ করেন। ৭১ সালে তিনি সৈয়দপুর ক্যান্টনমেন্টে সুবেদার হিসেবে কর্মরত ছিলেন। ৩১শে মার্চ গভীর রাতে পাকবাহিনী অতর্কিতে বাঙালি সৈনিকদের ওপর আক্রমণ চালায়। ভাের পর্যন্ত যুদ্ধের পর আলতাফ হােসেন ক্যান্টনমেন্ট ত্যাগ করে ফুলবাড়িতে অবস্থান নেন। এখানে হানাদারদের বিরুদ্ধে প্রতিরােধ যুদ্ধে অংশ নেন। এরপর তাঁরা হিলি সীমান্তে অবস্থান নেন। সেখানে অবস্থানকালে পাকবাহিনীর ওপর বিভিন্ন স্থানে গেরিলা অপারেশন চালান। পরবর্তীতে তিনি মেজর শাফায়াত জামিল, বীর বিক্রম-এর নেতৃত্বে ‘জেড’ ফোর্সে যােগ দিয়ে চিলমারী, বাহাদুরাবাদঘাট, দেওয়ানগঞ্জ প্রভৃতি যুদ্ধে অংশ নেন।
মহান মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার কর্তৃক তাঁকে বীর প্রতীক খেতাবে ভূষিত করা হয়। তিনি ১ কন্যা ও ১ পুত্র সন্তানের জনক। তাঁর স্ত্রীর নাম শরবানু বেগম। ১৯৮০ সালের ১২ই ডিসেম্বর তিনি মৃত্যুবরণ করেন। [হারুন রশীদ]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ১ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!