You dont have javascript enabled! Please enable it!

আরাজি চৌপুকুরিয়া গণহত্যা

আরাজি চৌপুকুরিয়া গণহত্যা (বীরগঞ্জ, দিনাজপুর) সংঘটিত হয় ১৭ই মে। এতে ১৫ জন সাধারণ মানুষ শহীদ হন।
বীরগঞ্জ উপজেলার ৯নং সাতাের ইউনিয়নের একটি গ্রাম আরাজি চৌপুকুরিয়া। দগড়াই খাটিয়াদিঘি, ত্বকশিয়ালখেদা, আরাজি চৌপুকুরিয়া, আরাজি শিয়ালখেদা ইত্যাদি ছােটছােট পাড়া নিয়ে আরাজি চৌপুকুরিয়া গ্রামটি গঠিত। গ্রামের দু-একজন ব্যতীত সবাই ছিল মুক্তিযুদ্ধের পক্ষে। ডা. কায়কোবাদ সরকার, শামসুদ্দিন সরকার ভুট্ট প্রমুখ মুক্তিযুদ্ধের সংগঠক হিসেবে দায়িত্ব পালন করেন। মূলত তাঁদের টার্গেট করেই পাকিস্তানি সেনাদের একটি দল ঠাকুরগাঁও থেকে এসে জামায়াতে ইসলামী ও ঠাকুরগাঁও শান্তি কমিটির নেতা মাওলানা তমিজউদ্দিন ও মাওলানা সালেহুর রহমানের সহায়তায় গ্রামটিতে হামলা চালায়।
আরাজি চৌপুকুরিয়ায় গণহত্যা সংঘটিত হয় ১৭ই মে সকালবেলা। এর আগে রাত ৩টায় পুরাে গ্রামটি ঘেরাও করা হয়। ঘেরাও করার পর বাড়ি-বাড়ি গিয়ে নারীনির্যাতন, লুণ্ঠন ও লােকজনদের মারধর করা হয়। সে-সময় ১৫ জনকে আটক করে তৎকালীন ইউপি চেয়ারম্যান তৈয়বুল আলম ওরফে খােকা চেয়ারম্যানের বাড়ির সামনে এনে বেঁধে রাখা হয়। সকাল ৯-১০টার দিকে আটক ব্যক্তিদের হত্যা করা শুরু হয়। প্রথমে হত্যা করা হয় পর্ব নারায়ণকে, যিনি ছিলেন একজন ধার্মিক ব্যক্তি। এরপর তার ছােট ভাই মুকুন্দকে হত্যা করা হয়। এরপর একে-একে অন্যদের গুলি করে হত্যা করা হয়।
এ গণহত্যায় শহীদরা হলেন- ডা. মাে. কায়কোবাদ সরকার (৫০) (পিতা কছিমউদ্দিন সরকার, ত্বকশিয়ালখেদা), শামসুদ্দিন সরকার ভুটু (৪৫) (পিতা মাে. খলিলউদ্দিন সরকার, আরাজি চৌপুকুরিয়া), হচ মােহাম্মদ (৪২) (পিতা খােচা মােহাম্মদ, ঐ), মাে. আনার সরকার (২৬) (পিতা খেরাজউদ্দিন সরকার, ঐ), নুরুল সরকার (২৫) (পিতা খলিলউদ্দিন সরকার, ঐ), ইছব আলী দেওয়ান (৪৮) (পিতা হুজ্জত আলী দেওয়ান, দগড়াই খাটিয়াদিঘি), খুরশেদ আলী দেওয়ান ভাকু (৩৫) (পিতা আব্দুল হালিম দেওয়ান, ঐ), মাে. নজরুল ইসলাম (২৮) (পিতা নজিরউদ্দিন সরকার, আরাজি চৌপুকুরিয়া), ফরমান আলী দেওয়ান থেকু (৩০) (পিতা আব্দুল হালিম দেওয়ান, দগড়াই খাটিয়াদিঘি), নুর ইসলাম (৩৫) (পিতা তাজি মােহাম্মদ, আরাজি শিয়ালখেদা), পর্ব নারায়ণ বর্মণ (৪৫) (পিতা মােহন বর্মণ, ঐ), মুকুন্দ নারায়ণ বর্মণ (৪২) (পিতা মােহন বর্মণ, ঐ), মাে. মফিজউদ্দিন (৪২) (কাহারােল), সৈয়দ আলী (৩০) (পিতা পােহাতু মােহাম্মদ, সাতাের) এবং আবুল হােসেন (৪৫) (জেলা- রংপুর)।
নিহতদের মধ্যে একই পরিবারের ছিলেন ৪ জন। তারা হলেন- শামসুদ্দিন সরকার ভুটু, মাে. আনার সরকার, নুরুল সরকার ও ডা. মাে. কায়কোবাদ সরকার। ইছব আলী দেওয়ানসহ তার পরিবারের আরাে দুজন এ গণহত্যায় শহীদ হন। তারা হলেন- ফরমান আলী দেওয়ান থেকু ও খুরশেদ আলী দেওয়ান ভাকু। পর্ব নারায়ণ বর্মণ ও মুকুন্দ নারায়ণ বর্মণ ছিলেন আপন সহদোর। [আজহারুল আজাদ জুয়েল]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ১ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!