You dont have javascript enabled! Please enable it!

হাবিলদার ও যুদ্ধাহত মুক্তিযােদ্ধা বীর বিক্রম আব্দুস সালাম

আব্দুস সালাম, বীর বিক্রম (জন্ম ১৯২০) হাবিলদার ও যুদ্ধাহত মুক্তিযােদ্ধা। তিনি ১৯২০ সালে ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলাস্থ আলীয়াবাদ গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মুন্সি আজগর আলী এবং মাতার নাম জোবেদা খাতুন।
চাকরি জীবনের শুরুতে আব্দুস সালাম পাকিস্তান পুলিশ বাহিনীর সদস্য ছিলেন। মুক্তিযুদ্ধ শুরু হওয়ার কিছুদিন পূর্বে তাঁকে ইপিআর বাহিনীতে অন্তর্ভুক্ত করা হয়। যুদ্ধের সময় তিনি হাবিলদার পদে দিনাজপুরে কর্মরত ছিলেন। মুক্তিযুদ্ধ শুরু হলে পাকিস্তানি সেনাশাসকদের বিরুদ্ধে বিদ্রোহ করে অন্য বাঙালি সৈনিকদের সঙ্গে মার্চ মাসের শেষের দিকে তিনি মুক্তিযুদ্ধে যােগদান করেন। তিনি দিনাজপুর অঞ্চলের বিভিন্ন যুদ্ধে অংশগ্রহণ করেন এবং সাহসিকতার পরিচয় দেন। আগস্ট মাসের শেষের দিকে তিনি সিলেট অঞ্চলে আসেন এবং তেলিয়াপাড়াসহ বিভিন্ন যুদ্ধে বীরত্বের সঙ্গে যুদ্ধ করেন। মুক্তিযােদ্ধাদের তেলিয়াপাড়া অবস্থানের ওপর পাকিস্তানি সৈন্যরা আক্রমণ করলে উভয় পক্ষের মধ্যে প্রচণ্ড যুদ্ধ হয়। এ-যুদ্ধে আব্দুস সালাম শত্রুপক্ষের গােলার আঘাতে মারাত্মকভাবে আহত হন।
মহান স্বাধীনতা যুদ্ধে গুরুত্বপূর্ণ অবদান রাখায় বাংলাদেশ সরকার কর্তৃক মুক্তিযােদ্ধা আব্দুস সালামকে বীর বিক্রম খেতাবে ভূষিত করা হয়। তিনি ৩ কন্যা ও ৪ পুত্র সন্তানের জনক। তার স্ত্রীর নাম খােদেজা বেগম। [হারুন রশীদ]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ১ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!