You dont have javascript enabled! Please enable it!

ল্যান্স নায়েক ও যুদ্ধাহত মুক্তিযােদ্ধা বীর বিক্রম আব্দুল হক

আব্দুল হক, বীর বিক্রম (জন্ম ১৯৫২) ল্যান্স নায়েক ও একজন যুদ্ধাহত বীর মুক্তিযােদ্ধা। তিনি ১৯৫২ সালে হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলাস্থ মিরাশি ইউনিয়নের শাহাপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মাে. সােনা মিয়া এবং মাতার নাম আফসান বিবি।
১৯৭১ সালের এপ্রিল মাসে মুক্তিযুদ্ধে অংশগ্রহণে আগ্রহী যুবকদের বেঙ্গল রেজিমেন্টে ভর্তি করা হয়। আব্দুল হক এসময় ২য় বেঙ্গল রেজিমেন্টে ভর্তি হয়ে সংক্ষিপ্ত সামরিক প্রশিক্ষণ শেষে মুক্তিযুদ্ধে যােগ দেন। রেজিমেন্টের সৈনিকরা তখন হবিগঞ্জে অবস্থান করছিলেন। তিনি ২ নম্বর সেক্টরে মেজর খালেদ মােশাররফের অধীনে এবং সাব-সেক্টর কমান্ডার ক্যাপ্টেন আইনউদ্দিনের নেতৃত্বে পাকবাহিনীর বিরুদ্ধে বিভিন্ন সম্মুখ যুদ্ধে অংশগ্রহণ করেন। ২১শে অক্টোবর কসবায় সিও অফিস এবং থানায় অবস্থানরত পাকসেনাদের বিরুদ্ধে যুদ্ধে বীরত্বের সঙ্গে লড়াই করেন। এক পর্যায়ে যুদ্ধরত অবস্থায় তাঁর ডান চোখে মর্টারের প্রিন্টার বিদ্ধ হয়ে তিনি আহত হন। এতে তার ডান চোখটি নষ্ট হয়ে যায়।
মহান মুক্তিযুদ্ধে বীরত্ব ও সাহসিকতার জন্য বাংলাদেশ সরকর কর্তৃক আব্দুল হককে বীর বিক্রম খেতাবে ভূষিত করা হয়। তিনি ২ কন্যা ও ৩ পুত্র সন্তানের জনক। তাঁর স্ত্রীর নাম সুকেরা খাতুন। [হারুন রশীদ]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ১ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!