You dont have javascript enabled! Please enable it!

বীর বিক্রম আব্দুল মালেক

আব্দুল মালেক, বীর বিক্রম (১৯২৮-২০০৭) সুবেদার ও যুদ্ধাহত বীর মুক্তিযােদ্ধা। তাঁর জন্ম মৌলভীবাজারের দক্ষিণ কালিমাবাদে। তাঁর পিতার নাম আব্দুল মান্নাফ চৌধুরী এবং মাতার নাম আরবজান বিবি। তিনি স্থানীয় বিদ্যালয়ে অষ্টম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করেন।
আব্দুল মালেক ১৯৪৮ সালের ১৬ই জানুয়ারি পাকিস্তান সেনাবাহিনীতে যােগদান করেন। মুক্তিযুদ্ধ শুরু হওয়ার পূর্বে তিনি রংপুর জেলার সীমান্তবর্তী পাটগ্রামে কর্মরত ছিলেন। এ-সময় তিনি জানতে পারেন যে, পাকিস্তানি সেনাবাহিনী বাংলাদেশের বিভিন্ন স্থানে বিশেষত ঢাকার পিলখানা, রাজারবাগ পুলিশ লাইন্স এবং ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারাদেশে গণহত্যা শুরু করেছে। এ অবস্থায় তিনি বিদ্রোহ করে অন্য বাঙালি সৈনিকদের সঙ্গে মুক্তিযুদ্ধে যােগদান করেন। আব্দুল মালেক রংপুর ৬ নম্বর সেক্টরে খাদেমুল বাশারের নেতৃত্বে যুদ্ধে অংশগ্রহণ করেন। লালমনিরহাট জেলার কালীগঞ্জ থানা আক্রমণ করে ৪০টি রাইফেল, ৭টি বন্দুক, ১টি মটর সাইকেল, ৭টি বাই সাইকেল ও ২০০ রাউন্ড রাইফেলের গুলি হস্তগত করেন। এসময় পায়ে ও মাথায় গুলিবিদ্ধ হয়ে তিনি আহত হন। আহত অবস্থায়ও তিনি বীর বিক্রমে যুদ্ধ চালিয়ে যান। পাকিস্তানি সৈন্যদের বিরুদ্ধে এমন আরাে অনেক যুদ্ধে তিনি সাহসিকতা ও রণনৈপুণ্যের জন্য খ্যাতি অর্জন করেন। মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ তাঁকে বীর বিক্রম খেতাবে ভূষিত করা হয়।
আব্দুল মালেক ২ কন্যা ও ৩ পুত্র সন্তানের জনক। তাঁর স্ত্রীর নাম হাজেরা বেগম। ২০০৭ সালের ১৩ই এপ্রিল এ বীর মুক্তিযােদ্ধা পরলােক গমন করেন। [হারুন রশীদ]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ১ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!