You dont have javascript enabled! Please enable it!

বীর বিক্রম আব্দুল ওহাব

আব্দুল ওহাব, বীর বিক্রম (১৯২৭-২০০৪) অনারারি ক্যাপ্টেন ও বীর মুক্তিযােদ্ধা। তিনি ১৯২৭ সালের ১৫ই মার্চ কুমিল্লা জেলার অন্তর্গত দেবিদ্বার উপজেলার মরিচা গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা আলী নেওয়াজ মাস্টার এবং মাতা খাতুন বিবি। তিনি নিজ গ্রামের মাধ্যমিক বিদ্যালয়ে অষ্টম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করেন।
আব্দুল ওহাব ১৯৭১ সালের ৪ঠা এপ্রিল পাকিস্তান সেনাবাহিনীতে ভারতের সােনামুড়া ক্যাম্পে যান। সেখান থেকে ‘সি’ ৭ নম্বর প্লাটুনের কমান্ডারের দায়িত্ব পান। পাকসেনাদের বিরুদ্ধে তিনি অনেকগুলাে সফল অপারেশন পরিচালনা করেন। আব্দুল ওহাব ১২ই এপ্রিল, ২৫শে এপ্রিল ও ১৩ই মে মন্দবাগ রেলস্টেশনে পাকসেনাদের ওপর আক্রমণ করেন। এতে বেশকিছু সংখ্যক পাকসেনা হতাহত হয় এবং তাদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। ১৭ ও ১৮ই মে তিনি কোনাবন রেলস্টেশন এলাকায় পাকসেনাদের ওপর হামলা করেন। এখানেও অনেক পাকসেনা হতাহত হয়। ২৭শে জুন তিনি ইমামবাড়িতে আক্রমণ করলে ১৭ জন পাকসেনা নিহত হয়। ১০ই জুলাই পাকসেনাদের একটি স্পিড বােটে আক্রমণ করে ৭ জন অফিসারসহ ১০ জন পাকসেনাকে হত্যা করেন।
আব্দুল ওহাব ৭ই আগস্ট মন্দবাগ এলাকায় পাকবাহিনীর একটি শক্ত ঘাঁটির ওপর তীব্র আক্রমণ করে বহু অস্ত্রশস্ত্র দখল করেন। ২৪শে আগস্ট তিনি সিএন্ডবি রােডের কালাসুড়া ব্রিজ সম্পূর্ণরূপে ধ্বংস করেন এবং বেশ কয়েকজন পাকসেনাকে হতাহত ও ৪ জনকে আটক করেন। ৩০শে আগস্ট তিনি পাকবাহিনীর ঘাঁটির ওপর আক্রমণ করলে ১ জন ক্যাপ্টেনসহ ১৫ জন পাকসেনা ও ২৯ জন রাজাকার নিহত হয় এবং প্রচুর অস্ত্রশস্ত্র তার দখলে আসে। ১৮ই অক্টোবর মন্দবাগ বাজারের দেউশ নামক স্থানে তিনি এক কোম্পানি পাকসেনার ওপর আক্রমণ করেন। এতে এক জন লেফটেন্যান্টসহ প্রায় ১০০ জন পাকসেনা নিহত হয় এবং প্রচুর অস্ত্রশস্ত্র মুক্তিবাহিনীর দখলে আসে। ২৩শে নভেম্বর আব্দুল ওহাব তার কোম্পানি নিয়ে সালদা নদীতে তিন দিক থেকে পাকবাহিনীর ওপর আক্রমণ করেন এবং নিজে ৫টি বাংকার উড়িয়ে দেন। এ-যুদ্ধে ৫০ জন পাকসেনা নিহত হয় এবং ১ জন রাজাকারসহ ৪ জন পাকসেনা ধরা পড়ে। এভাবে আব্দুল ওহাব অসাধারণ রণকৌশল ও সাহসের সঙ্গে যুদ্ধ করে পাকসেনাদের ভীত-সন্ত্রস্ত করে তােলেন। মুক্তিযুদ্ধে তার গুরুত্বপূর্ণ অবদানের জন্য তাঁকে বীর বিক্রম খেতাবে ভূষিত করা হয়।
আব্দুল ওহাব ৪ কন্যা ও ২ পুত্র সন্তানের জনক। তাঁর স্ত্রীর নাম মাজেদা বেগম। ২০০৪ সালের ৭ই জুন এ বীর মুক্তিযােদ্ধা পরলােক গমন করেন। [হারুন রশীদ]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ১ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!