You dont have javascript enabled! Please enable it!

বীর প্রতীক আব্দুল জব্বার

আব্দুল জব্বার, বীর প্রতীক (১৯২৯-১৯৯৮) একজন দেশপ্রেমিক সৈনিক ও বীর মুক্তিযােদ্ধা। তিনি ১৯২৯ সালে ময়মনসিংহ জেলার অন্তর্গত নান্দাইল উপজেলার কালেংগা বাজার ইউনিয়নের কপালহর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম ইসহাক আলী।
৭১ সালে আব্দুল জব্বার ইপিআর-এ নায়েক সুবেদার হিসেবে কর্মরত ছিলেন। তিনি দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে মুক্তিযুদ্ধে যােগ দেন। জুন মাসে সেক্টরওয়ারি যুদ্ধ শুরু হলে তিনি ১ নম্বর সেক্টরে যােগ দেন। পরবর্তীতে ‘জেড’ ফোর্সের অধীনে ৮ম ইস্ট বেঙ্গল রেজিমেন্টে ব্যাটালিয়ন অধিনায়ক এ জে এম আমিনুল হক এবং গ্রুপ কমান্ডার সুবেদার তােফায়েল আহমেদের অধীনে বিভিন্ন যুদ্ধে অংশগ্রহণ করেন। তিনি চট্টগ্রাম, রামগড় ও জামালপুরের বকশিগঞ্জের নকশী বিওপি, সিলেট জেলার সাগরনালা চা বাগানসহ দেশের বিভিন্ন স্থানে পাকিস্তানি সৈন্য ও তাদের এদেশীয় তাবেদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করে অসীম সাহসিকতার পরিচয় দেন। এর মধ্যে ১২ই অক্টোবর সিলেট জেলার সাগরনাল চা বাগানের যুদ্ধ ছিল সবচেয়ে উল্লেখযােগ্য। এযুদ্ধে পাকিস্তানি হানাদার বাহিনী ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হয় এবং আব্দুল জব্বারের সাহসিকতায় তাঁর সহযােদ্ধারা পাকবাহিনীর আক্রমণ থেকে রক্ষা পান।
মহান মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ অবদান এবং সাহসীকতার স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার কর্তৃক সুবেদার আব্দুল জব্বার-কে ‘বীর প্রতীক’ খেতাব প্রদান করা হয়। স্বাধীনতার পর তিনি সুবেদার পদে পদোন্নতি পান। তিনি ৩ কন্যা ও ৪ পুত্র সন্তানের জনক। তাঁর স্ত্রীর নাম আয়েশা বেগম। ১৯৯৮ সালের ৩১শে ডিসেম্বর এ বীর মুক্তিযােদ্ধা মৃত্যুবরণ করেন। [হারুন রশীদ]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ১ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!