You dont have javascript enabled! Please enable it!

বীর বিক্রম আব্দুল আজিজ

আব্দুল আজিজ, বীর বিক্রম (১৯৫২-২০০৮) হাবিলদার ও যুদ্ধাহত বীর মুক্তিযােদ্ধা। তিনি ১৯৫২ সালে মাদারীপুর জেলার রাজৈর উপজেলার দিঘলীয়া ইউনিয়নের মাছকান্দি গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম খলিল মােল্লা এবং মাতার নাম আমিরুন নেছা।
আব্দুল আজিজ পাকিস্তান সেনাবাহিনীতে যােগ দিয়ে মুক্তিযুদ্ধের প্রাক্কালে ১ম ইস্ট বেঙ্গল রেজিমেন্টে যশাের সেনানিবাসে কর্মরত ছিলেন। তখন তাঁর পদ ছিল হাবিলদার। ২৫শে মার্চ গণহত্যা শুরুর পূর্বে পাকিস্তানি সেনা কর্তৃপক্ষ তাদের চৌগাছায় ফিল্ড ট্রেনিংয়ে নিয়ে প্রথমে ছড়িয়ে-ছিটিয়ে রেখেছিল। এরপর তাদের ফিরিয়ে এনে অস্ত্রচ্যুৎ করা হয়। অতঃপর ভােরে হঠাৎ পশ্চিম পাকিস্তানি বাহিনী তাদের ওপর সশস্ত্র আক্রমণ চালায়। এতে অনেক বাঙালি সৈন্য শহীদ হন। অন্যরা কেঁাত ভেঙ্গে অস্ত্র সংগ্রহ করে প্রতিরােধের চেষ্টা করেন। সারাদিন যুদ্ধ চলে। এক সময় লােকবল ও অস্ত্রের অভাবে ক্যাপ্টেন হাফিজের নেতৃত্বে তাঁরা সেনানিবাস থেকে বের হয়ে চৌগাছায় মিলিত হন। মেজর জিয়ার নেতৃত্বে ‘জেড’ ফোর্স গঠিত হলে তারা ক্যাপ্টেন হাফিজের নেতৃত্বে ‘জেড’ ফোর্সে যােগ দেন। ক্যাপ্টেন হাফিজের নেতৃত্বে কয়েকটি ভয়াবহ যুদ্ধে আব্দুল আজিজ অংশ নেন। এর মধ্যে জামালপুর জেলার কামালপুর যুদ্ধ অন্যতম। এ-যুদ্ধে তিনি গুলিবিদ্ধ হন। প্রতিরােধ যুদ্ধ থেকে শুরু করে পরবর্তী পর্যায়ের বিভিন্ন যুদ্ধে তিনি সাহসিকতা ও বীরত্বের পরিচয় দেন।
মহান মুক্তিযুদ্ধে আব্দুল আজিজের বীরত্বপূর্ণ ও অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার তাঁকে ‘বীর বিক্রম’ খেতাবে ভূষিত করে। তিনি ২০০৮ সালের ২রা মার্চ মৃত্যুবরণ করেন। তিনি ২ পুত্র ও ২ কন্যা সন্তানের জনক। তাঁর স্ত্রীর নাম মােসা. মাের্শেদা বেগম। [শেখ সাইয়েদুল ইসলাম]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ১ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!