You dont have javascript enabled! Please enable it!

বীর বিক্রম আবুল বাশার

আবুল বাশার, বীর বিক্রম (১৯৪২-১৯৭১) সিপাহি ও শহীদ বীর মুক্তিযােদ্ধা। তিনি ১৯৪২ সালে নােয়াখালী জেলার চাটখিল উপজেলাধীন বদলকোট বাজার ইউনিয়নের বদলকোট-উত্তরপাড়া মুন্সী বাড়িতে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম আব্দুল লতিফ মুন্সী এবং মাতার নাম তাজকেরার নেছা।
আবুল বাশার ইপিআর বাহিনীতে চাকরি করতেন। ৭১-এ মুক্তিযুদ্ধ শুরুর পূর্বে তিনি কুমিল্লা উইং নায়েক পদে কর্মরত ছিলেন। ২৫শে মার্চ কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনী এদেশের নিরস্ত্র মানুষের ওপর বর্বরােচিত হামলা শুরু করলে দেশমাতৃকাকে রক্ষার দৃঢ় প্রত্যয়ে ২৭শে মার্চ তিনি মুক্তিযুদ্ধে যােগ দেন এবং ২ নম্বর সেক্টরের কমান্ডার মেজর খালেদ মােশাররফ, বীর উত্তম-এর কমান্ডে যুদ্ধ করেন। এ সেক্টরের অধীন বিভিন্ন স্থানের যুদ্ধে তিনি বীরত্বের সঙ্গে লড়াই করেন। পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে ৯ই মে কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলার অন্তর্গত বিবিরবাজার যুদ্ধে কয়েকজন সহযােদ্ধাসহ তিনি শহীদ হন। তাঁকে বিবিরবাজারে সমাধিস্থ করা হয়।
মহান মুক্তিযুদ্ধে বীরত্ব ও সাহসিকতা প্রদর্শন এবং জীবন উৎসর্গ করায় বাংলাদেশ সরকার কর্তৃক মুক্তিযােদ্ধা আবুল বাশারকে বীর বিক্রম খেতাবে ভূষিত করা হয়। তিনি ৩ কন্যা ও ২ পুত্র সন্তানের জনক। তাঁর স্ত্রীর নাম রৌশনারা বাশার। [হারুন রশীদ]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ১ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!