You dont have javascript enabled! Please enable it!

বীর বিক্রম আবুল কালাম আজাদ

আবুল কালাম আজাদ, বীর বিক্রম (১৯৩৮-১৯৭১) সিপাহি ও শহীদ বীর মুক্তিযােদ্ধা। তিনি ১৯৩৮ সালে নােয়াখালী জেলাধীন সুধারাম থানার ৫নং বিনােদপুর ইউনিয়নের অন্তর্গত বিনােদপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মকবুল আহমেদ এবং মাতা ফুলবানু।
আবুল কালাম আজাদ পাকিস্তান সেনাবাহিনীতে চাকরি করতেন। মুক্তিযুদ্ধ শুরুর পূর্বে তিনি তৃতীয় ইস্ট বেঙ্গল রেজিমেন্টে সৈয়দপুর সেনানিবাসে কর্মরত ছিলেন। ২৫শে মার্চ কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনী কর্তৃক এদেশের নিরস্ত্র মানুষের ওপর নির্যাতন ও হত্যাযজ্ঞ শুরু হলে ২৭শে মার্চ তিনি সৈয়দপুর সেনানিবাসের অন্য বাঙালি সৈনিকদের সঙ্গে সেনানিবাস থেকে বেরিয়ে আসেন। এরপর বিভিন্ন প্রতিরােধযুদ্ধে অংশ নিয়ে বীরত্বের সঙ্গে লড়াই করেন। আবুল কালাম আজাদ ৭ নম্বর সেক্টরের অধীনে দিনাজপুর জেলার বিভিন্ন স্থানে সাহসিকতার সঙ্গে সম্মুখ যুদ্ধে অংশ নেন। ৭ই আগস্ট দিনাজপুর জেলার সদর থানায় পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে সম্মুখ যুদ্ধে তিনি শহীদ হন।
মহান মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ অবদান ও আত্মােৎসর্গের জন্য বাংলাদেশ সরকার কর্তৃক মুক্তিযােদ্ধা আবুল কালাম আজাদ ‘বীর বিক্রম’ (মরণােত্তর) খেতাবে ভূষিত হন। তিনি ছিলেন অবিবাহিত। [হারুন রশীদ]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ১ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!