You dont have javascript enabled! Please enable it!

বীর বিক্রম আবুল খায়ের চৌধুরী

আবুল খায়ের চৌধুরী, বীর বিক্রম (জন্ম ১৯৩৩) নায়েক সুবেদার ও যুদ্ধাহত বীর মুক্তিযােদ্ধা। তিনি ১৯৩৩ সালে ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইল উপজেলাস্থ কালীকচ্ছ। গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম লনি মিয়া এবং মাতার নাম মকছুদা খাতুন।
আবুল খায়ের চৌধুরী ইপিআর বাহিনীর সদস্য ছিলেন। মুক্তিযুদ্ধের প্রাক্কালে তিনি চুয়াডাঙ্গা উইং হেডকোয়ার্টার্সে কর্মরত ছিলেন। মুক্তিযুদ্ধ শুরু হলে তিনি পাকিস্তানি সামরিক জান্তার বিরুদ্ধে বিদ্রোহ করে মুক্তিযুদ্ধে যােগদান করেন। কুষ্টিয়াসহ বিভিন্ন অঞ্চলের প্রতিরােধযুদ্ধে বীরত্বের সঙ্গে তিনি লড়াই করেন। আবুল খায়ের ৮ নম্বর সেক্টরে মেজর আবু ওসমান চৌধুরীর অধীনে এবং সাব-সেক্টর কমান্ডার ক্যাপ্টেন এ আর আজম চৌধুরীর নেতৃত্বে পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করেন। মেহেরপুরে পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে সম্মুখ যুদ্ধে তিনি সাহসিকতার সঙ্গে লড়াই করেন। যুদ্ধের এক পর্যায়ে তিনি আহত হন।
মহান মুক্তিযুদ্ধে সাহসিকতা ও বীরত্বপূর্ণ অবদানের জন্য বাংলাদেশ সরকার কর্তৃক যুদ্ধাহত মুক্তিযােদ্ধা আবুল খায়ের চৌধুরীকে ‘বীর বিক্রম’ খেতাবে ভূষিত করা হয়। তিনি ৬ কন্যা ও ২ পুত্র সন্তানের জনক। তাঁর স্ত্রীর নাম মােছা. মাহমুদা খাতুন। [হারুন রশীদ]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ১ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!