You dont have javascript enabled! Please enable it!

বীর প্রতীক আবদুর রাজ্জাক

আবদুর রাজ্জাক, বীর প্রতীক (মৃত্যু ১৯৮৯) বীর মুক্তিযােদ্ধা। তাঁর বাড়ি নােয়াখালী জেলার চাটখিল উপজেলার ছয়ানী টগবা গ্রামে। তাঁর পিতার নাম জাবেদ উল্লাহ ভূঁইয়া এবং মাতার নাম রােকেয়া বানু।
তাঁর স্ত্রীর নাম রােকেয়া বেগম। আবদুর রাজ্জাক ১৯৭১ সালে সৈয়দপুর সেনানিবাসে পাকিস্তান সেনাবাহিনীর ৩য় ইস্ট বেঙ্গল রেজিমেন্টে নায়েব সুবেদার পদে নিয়ােজিত ছিলেন। তিনি প্রথমে প্রতিরােধযুদ্ধে অংশ নেন এবং পরবর্তীতে ৫নং সেক্টরে যােগ দেন। ১৩ই অক্টোবর টেংরাটিলায় পাকিস্তান সেনাবাহিনীর অবস্থানে সারাদিন ও সারারাত একটানা যে যুদ্ধ হয়, তাতে তিনি বীরত্বপূর্ণ ভূমিকা পালন করেন। অক্টোবর মাসের পূর্ব পর্যন্ত তিনি রংপুর ও দিনাজপুরের বিভিন্ন স্থান এবং ময়মনসিংহ জেলার কামালপুর, বাহাদুরাবাদ ও দেওয়ানগঞ্জ এলাকায় পাকসেনাদের বিরুদ্ধে অনেক সম্মুখ যুদ্ধে অংশ নেন। টেংরাটিলা যুদ্ধে পাকবাহিনী মাঝনদীতে নৌকায় থেকে মুক্তিযােদ্ধাদের ওপর গুলি চালায় এবং তার জবাবে সুবেদার রাজ্জাক ও তাঁর সহযােদ্ধারা পানিতে ভেসে থেকে গুলি চালিয়ে শত্রুদের পিছু হটতে বাধ্য করেন।
মহান মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ বাংলাদেশ সরকার কর্তৃক মুক্তিযােদ্ধা আবদুর রাজ্জাক-কে ‘বীর প্রতীক’ রাষ্ট্রীয় খেতাবে ভূষিত করা হয়। ১৯৮৯ সালে এ বীর মুক্তিযােদ্ধা মৃত্যুবরণ করেন। [এস এম মাহফুজুর রহমান]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ১ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!