You dont have javascript enabled! Please enable it!

বীর প্রতীক আবদুল ওয়াহিদ

আবদুল ওয়াহিদ, বীর প্রতীক (১৯৪৪-১৯৭১) সিপাহি ও শহীদ বীর মুক্তিযােদ্ধা। তিনি ১৯৪৪ সালের ১৩ই অক্টোবর ফরিদপুর জেলার বােয়ালমারী উপজেলার শেখর ইউনিয়নের তেলিজুড়ি গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম আবদুল বারেক মােল্লা এবং মাতার নাম মমেনা বেগম।
আবদুল ওয়াহিদ ১৯৬৪ সালে পাকিস্তান সেনাবাহিনীর সাপ্লাই কোরে যােগ দেন। প্রশিক্ষণ সমাপ্তির পর তাঁকে লাহাের সেনানিবাসে ড্রাইভার হিসেবে পদায়ন করা হয়। ১৯৭১ সালে তাকে যশাের সেনানিবাসে বদলি করা হয়। যশােরে বদলি হয়ে তিনি ২ মাসের ছুটিতে নিজ বাড়িতে আসেন। চাকরিকালে তিনি পাকিস্তানি শাসকদের বাঙালিদের প্রতি বৈষম্য এবং শােষণ প্রত্যক্ষ করে মনেমনে প্রতিবাদী হয়ে ওঠেন। ২৫শে মার্চ পাকিস্তানি হানাদার বাহিনীর গণহত্যা এবং ২৬শে মার্চ বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘােষণার পর তিনি চাকরিতে যােগদান না করে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েন। মুক্তিযুদ্ধের প্রথমদিকে তিনি নিজ এলাকায় ছাত্র-যুবকদের সংগঠিত করে প্রতিরােধ যুদ্ধ শুরু করেন। নিজ উপজেলা বােয়ালমারী হানাদারদের দ্বারা আক্রান্ত হলে ৭ই মে বাড়ি থেকে রওনা হয়ে তিনি ভারতে চলে যান এবং বাংলাদেশ ফোর্সেস হেডকোয়ার্টার্সে যােগ দেন। পরবর্তীতে তাঁকে বয়রা সাব-সেক্টর কমান্ডার ক্যাপ্টেন খন্দকার নাজমুল হুদার নেতৃত্বে যুদ্ধ করার জন্য প্রেরণ করা হয়। তিনি চৌগাছা যুদ্ধে সাহসিকতাপূর্ণ ভূমিকা রাখেন।
২১শে জুন সাতক্ষীরা জেলার সীমান্তবর্তী এলাকা তলিগাছিতে পাকিস্তানি হানাদার বাহিনীর একটি টহল দলের সঙ্গে আবদুল ওয়াহিদের নেতৃত্বে মুক্তিযােদ্ধাদের যুদ্ধ হয়। প্রায় ঘণ্টাখানেকের এ-যুদ্ধে শত্রুদের গুলিতে আবদুল ওয়াহিদ মারাত্মকভাবে আহত হন। যুদ্ধ শেষে সহযােদ্ধারা তাকে চিকিৎসার জন্য ভারতে নিয়ে যান। ভারতের চানপুর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ২৩শে জুন মাত্র ২৭ বছর বয়সে তিনি মৃত্যুবরণ করেন। ভারতের মাটিতেই তাঁকে সমাহিত করা হয়।
মহান মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের জন্য বাংলাদেশ সরকার কর্তৃক আবদুল ওয়াহিদকে ‘বীর প্রতীক’ (মরণােত্তর) খেতাবে ভূষিত করা হয়। তাঁর স্ত্রীর নাম লাইলী বেগম। আবদুল ওয়াহিদ মুক্তিযুদ্ধে যােগদানকালে তাঁর স্ত্রী ছিলেন অন্তঃসত্ত্বা। পরবর্তী সময়ে তিনি এক কন্যা সন্তানের জন্ম দেন। স্বাধীনতার পরে পরিবার তাঁর শহীদ হওয়ার খবর জানতে পারে। ১৯৯২ সালে পরিবারের সদস্যরা তাঁর ‘বীর প্রতীক’ খেতাব অর্জনের খবর পান। [মনিরুজ্জামান শাহীন]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ১ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!