You dont have javascript enabled! Please enable it!

‘মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা’ প্রাপ্ত অমিয় তরফদার

অমিয় তরফদার (১৯২৮-২০০৬) ভারতের আলােকচিত্রী। তিনি ১৯২৮ সালের ৩০শে নভেম্বর পূর্ববঙ্গের (বর্তমান বাংলাদেশ) নওগাঁ জেলার রসুলপুর গ্রামে জন্মগ্রহণ করেন। নওগাঁর কে ডি উচ্চবিদ্যালয় থেকে ম্যাট্রিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে তিনি কলকাতার বঙ্গবাসী কলেজে ভর্তি হন (১৯৪৬)।
ছবি তােলার প্রতি তাঁর অনেক আগ্রহ ছিল বলে তিনি খ্যাতনামা সাংবাদিকদের সহায়তায় বিভিন্ন সংবাদপত্রের সঙ্গে নিজেকে যুক্ত করেন। ১৯৫৫ সালে পােল্যান্ডে আয়ােজিত বিশ্ব যুব উৎসবে তিনি যােগ দেন। অল্প সময়ের মধ্যেই তিনি বিভিন্ন দেশী ও বিদেশী সংবাদমাধ্যমের সঙ্গে ওৎপ্রােতভাবে সম্পৃক্ত হতে সক্ষম হন। ২০০৬ সালের ডিসেম্বর মাসে তিনি মৃত্যুবরণ করেন।
বাংলাদেশের মুক্তিযুদ্ধকালীন সময়ে আলােকচিত্রী অমিয় তরফদার যুদ্ধের বিভিন্ন এলাকা পরিদর্শন করে পাকিস্তান সেনাবাহিনীর নৃশংসতা ও বর্বরতার ছবি, শরণার্থী শিবির-এর দুঃখ-দুর্দশার ছবি, মুক্তাঞ্চল, গেরিলা ক্যাম্প ও যুদ্ধের ময়দানের ছবিসহ বিভিন্ন অবস্থানের অসংখ্য ছবি ক্যামেরায় বন্দি করেন। সেই সময়ে তাঁর তােলা জীবন্ত ও দুর্লভ অনেক ছবি দেশ-বিদেশের বিভিন্ন পত্রিকায় প্রকাশিত হয়। এর ফলে দেশে-বিদেশে বাংলাদেশের মুক্তিযুদ্ধের বাস্তব চিত্র প্রকাশ পেতে থাকে। তিনি হিলি ও দিনাজপুর সীমান্তবর্তী এলাকায় সংঘটিত যুদ্ধের অনেক ছবি তােলেন, যা বিভিন্ন সংবাদমাধ্যমে প্রচার পায়। এসব ছবির মাধ্যমে তিনি বিশ্বকে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সঙ্গে সম্পৃক্ত করতে পেরেছিলেন। মুক্তিযুদ্ধে অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার কর্তৃক অমিয় তরফদারকে ‘মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা’ (মরণােত্তর) প্রদান করা হয় (২০শে অক্টোবর ২০১২)। [কাজী সাজ্জাদ আলী জহির]

সূত্র: বাংলাদেশ মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ ১ম খণ্ড

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!