You dont have javascript enabled! Please enable it!

জঙ্গী শাহীর সাথে কোন আপোষ হতে পারে না

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী খোন্দকার মুশতাক আহমদ সম্প্রতি রয়টারের প্রতিনিধির সাথে এক সাক্ষাৎকার কালে দ্ব্যর্থহীনকণ্ঠে বলেন যে, জঙ্গী ইয়াহিয়ার সাথে কোন আপোষই চলতে পারে না। তিনি আরও বলেন যে, ইয়াহিয়ার জঙ্গী ফয়সলার সাথে বাংলাদেশ সরকারের কোন সম্পর্ক নেই।
পাক সরকার এবং বাংলার মুক্তি সংগ্রামীদের মধ্যে পুনর্মিলনের কোন সম্ভাবনা আছে কিনা জিজ্ঞেস করা হলে তিনি বলেন, ইয়াহিয়া যা করতে পারে তা হল অবিলম্বে সৈন্য অপসারণ ও গণহত্যা বন্ধ করা। এবং এটাই একমাত্র সমঝোতা।
জনাব আহমদ আরও বলেন, বাংলাদেশের নিজস্ব সরকার রয়েছে, ইয়াহিয়া ও তার জঙ্গী সরকারের সাথে আমাদের কোন সম্পর্ক থাকবে না। আমরা একটি স্বাধীন জাতি।
তিনি বলেন, ইয়াহিয়ার সামরিক নিধন যজ্ঞের দরুন যদি গণতন্ত্র বাঁচতে না পারে তাহলে মানুষ বৃহৎ শক্তি তথা গণতান্ত্রিক শক্তির উপর থেকে আস্থা হারিয়ে ফেলবে।
তিনি পশ্চিম পাকিস্তানে বন্দী বাংলার অবিসম্বাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে মুক্তিদানের উদ্দেশ্যে পাক জঙ্গী শাহীকে চাপ দেওয়ার জন্য বিশ্ব রাষ্ট্রসংঘের প্রতি আহ্বান জানান।
তিনি পাক জঙ্গীশাহীকে সামরিক ও অর্থনৈতিক সাহায্য বন্ধ এবং বাংলাদেশ সরকারকে স্বীকৃতি দানের জন্য বিশ্বের বৃহৎ শক্তিবর্গের প্রতি আহ্বান জানান। তিনি পশ্চিম পাকিস্তানে বন্দী আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবর রহমানকে অবিলম্বে মুক্তিদানের ব্যাপারে বিশ্বের রাষ্ট্রসংঘের প্রতি আহ্বান জানান।
জয়বাংলা ॥ ১ : ১১ ॥ ২৩ জুলাই ১৯৭১

সূত্র: আন্তর্জাতিক গণমাধ্যম ও মুক্তিযুদ্ধ ১৯৭১ . ১ম খণ্ড – মুনতাসীর মামুন

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!