You dont have javascript enabled! Please enable it!

পূর্ণ স্বাধীনতা ছাড়া আপোষ নেই-
—আবু সাঈদ

লন্ডন, ২১শে আগষ্ট— স্বাধীনতা, বাংলাদেশের পূর্ণ স্বাধীনতা ছাড়া পাকিস্তানের সঙ্গে আমাদের কোন আপোষ নেই। বাংলাদেশের মানুষ আজ এমন একটি জায়গায় গিয়ে পৌঁচেছে, সেখান থেকে তাদের প্রত্যাবর্তন সম্ভব নয়। ইরাণের উদ্যোগে পশ্চিম পাকিস্তান ও বাংলাদেশের মধ্যে ‘শান্তি বৈঠক’ শুরু হবে বলে গতকাল ‘ডেইলি টেলিগ্রাফে’ যে সংবাদ বেরিয়েছে, সে সম্পর্কে এক বিবৃতিতে ঢাকা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি ও বর্তমানে বৃটেনে বাংলাদেশ সরকারের বিশেষ প্রতিনিধি জনাব আবু সাঈদ চৌধুরী এই মন্তব্য করেন।
জনাব চৌধুরী দ্ব্যার্থহীন ভাষায় ঘোষণা করেন যে, বাংলাদেশ সরকার যে তিনটি সর্ভের কথা উল্লেখ করেছেন, সে সব সর্ত পূরণ না হলে কোন রকম ‘শান্তি আলোচনার’ প্রশ্নই উঠতে পারে না। সর্ত্ত তিনটি হলো (১) পশ্চিম পাকিস্তান সরকার কর্তৃক স্বাধীন, সার্বভৌম বাংলাদেশের স্বীকৃতি, (২) অনতিবিলম্বে গণ প্রজাতান্ত্রিক বাংলাদেশ সরকারের রাষ্ট্রপ্রধান বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের মুক্তি এবং (৩) বাংলাদেশের মাটি থেকে প্রতিটি পশ্চিম পাকিস্তানী সৈন্যের অপসারণ।
তিনি বলেন, আমরা আর ফিরতে পারিনে। ইয়াহিয়ার জল্লাদ বাহিনীর গণ-হত্যায় লক্ষ লক্ষ প্রাণ কোরবান হয়েছে- সে ত্যাগ আমরা ব্যর্থ হতে দিতে পারিনে। শহীদদের আমরা ভুলতে পারিনে।
বাংলাদেশ ॥ ১ : ১২ ॥ ২৩ আগস্ট ১৯৭১

সূত্র: আন্তর্জাতিক গণমাধ্যম ও মুক্তিযুদ্ধ ১৯৭১ . ১ম খণ্ড – মুনতাসীর মামুন

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!