You dont have javascript enabled! Please enable it!

মুক্তিযুদ্ধের প্রশ্নে কামরুজ্জামান
জীবন মরণ পণ করে এগিয়ে আসুন
॥ ষ্টাফ রিপোর্টার ॥

তেঁতুলিয়া ১৬ই জুন-গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী জনাব এ, এইচ, এম, কামরুজ্জামান মাতৃভূমিকে শত্রুদের কবল হতে উদ্ধার করার জন্য জীবন-মন- পণ করে এগিয়ে আসতে পুনরায় মুক্তিকামী সাড়ে সাত কোটি বাঙালির প্রতি উদাত্ত কণ্ঠে আহ্বান জানিয়েছেন। বাংলাদেশের উত্তরাঞ্চল সফরকালে তিনি একটি মুক্তিফৌজ প্রশিক্ষণ কেন্দ্রের শিক্ষার্থীদের প্রতি ভাষণ দান কালে উক্ত আহ্বান জানান। তিনি বলেন, বাঙালিদের কোন রক্তদান বৃথা যায়নি, স্বাধীনতার জন্য এ রক্তদানও বৃথা যাবে না।
আজকের এই ত্যাগ ও তিতিক্ষা বাঙালি জাতিকে বিশ্বের ইতিহাসে স্বর্ণাক্ষরে জাগরুক করে রাখবে বলে তিনি মত প্রকাশ করেন।
স্বরাষ্ট্রমন্ত্রী পুনরায় জোর দিয়ে বলেন যে, বাংলাকে স্বাধীন না করা অবধি আপোষহীনভাবে সংগ্রাম অব্যাহত থাকবে। তিনি আরো বলেন, আমরা যুদ্ধ চাইনি সুতরাং আমাদের উপর যে রক্তক্ষয়ী যুদ্ধ চাপিয়ে দেওয়া হয়েছে এর ফল ইয়াহিয়া- ভুট্টো চক্রকে অবশ্যই ভোগ করতে হবে। বিবিধ প্রসঙ্গে জনাব জামান উল্লেখ করেন যে, আমরা বিচ্ছিন্ন হতে চাইনি, চেয়েছিলাম বাংলার সম্পদের উপর পূর্ণ-অধিকার প্রতিষ্ঠার মাধ্যমে নিজেরাই নিজেদের ভাগ্য নির্ধারণ করতে। আলোচনার মাধ্যমে প্রেসিডেন্ট ইয়াহিয়া এ সব দাবী মেনে নিলেও পক্ষান্তরে বিশ্বাসঘাতকতা করে সেনাবাহিনী দিয়ে বাঙালিদের দমিয়ে রাখার জন্য বিগত ২৫শে মার্চের রাতে সমগ্র বাংলাদেশের উপর সশস্ত্র হামলা শুরু করে। তারই পরিপ্রেক্ষিতে আমাদের প্রিয় নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান বাংলাদেশকে একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র বলে ঘোষণা করেছেন। যে কোন মূল্যে এই স্বাধীনতার মর্যাদা অক্ষুণ্ণ রাখা প্রতিটি দেশপ্রেমিক নাগরিকের মহান দায়িত্ব ও কর্তব্য বলে তিনি মনে করেন।
মুজিবনগর থেকে আমাদের ভ্রাম্যমান প্রতিনিধি জানান, বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী জনাব এ, এইচ, এম, কামরুজ্জামান গত সপ্তাহে ৫ দিন ব্যাপী বাংলাদেশের উত্তরাঞ্চলীয় জেলাসমূহ পরিদর্শন শেষে এখানে ফিরে এসে বলেন, মুক্তিফৌজ পাক সেনাদের হটিয়ে বীর বিক্রমে এগিয়ে চলছে।
বাংলাদেশ ॥ ১ : ৭ ॥ ১৮ জুন ১৯৭১

সূত্র: আন্তর্জাতিক গণমাধ্যম ও মুক্তিযুদ্ধ ১৯৭১ . ১ম খণ্ড – মুনতাসীর মামুন

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!