You dont have javascript enabled! Please enable it!

স্বাধীন বাংলা দেশের প্রথম প্রধান মন্ত্রী জনাব তাজউদ্দিন আহম্মদের বেতার ভাষণ

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রেসিডেন্ট বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের নেতৃত্বে যে বাংলা দেশ সরকার গঠন করা হয়েছে সেই সরকারের কয়েকজন শীর্ষ স্থানীয় উপদেষ্টার নাম আমি দেশবাসীর সামনে পেশ করছি বাকী উপদেষ্টাদের নাম পরে ঘোষণা করা হবে।
প্রেসিডেন্ট—বঙ্গবন্ধু মুজিবর রহমান ভাইস প্রেসিডেন্ট-এস নজরুল ইসলাম প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহম্মদ মন্ত্রী সভার সদস্য-খোন্দকার মোশতাক আহমেদ, জনাব কে. এম. মুনসুর আলী, জনাব কামরুজ্জামান।
স্বাধীন বাংলাদেশের বীর ভাইবোনেরা-বাংলাদেশের সাড়ে সাত কোটি মুক্তি পাগল গণমানুষের নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ও তার সরকারের পক্ষ থেকে আমি আপনাদেরকে আমার সংগ্রামী অনিন্দন জানাচ্ছি। আমরা শ্রদ্ধাভরে স্মরণ করছি তাদের—যারা বাংলা দেশের স্বাধীনতা রক্ষা করতে গিয়ে তাদের মূল্যবান জীবন আহুতি দিয়েছেন যতদিনে বাংলার আকাশে চন্দ্রসূর্য গ্রহতারা রইবে যতদিন বাংলার মাটিতে মানুষ থাকবে ততদিন মাতৃভূমির স্বাধীনতা রক্ষার সংগ্রামে … পঁচিশে মার্চের মধ্যরাতে ইয়াহিয়া খান তথাকথিত দুর্ধর্ষ বুর্জোয়া বাহিনীদের বাংলা দেশের নিঃস্ব মানুষের উপর লেলিয়ে দিয়ে যে নরহত্যা যজ্ঞের শুরু করেন তা পৃথিবীর সর্ব সাধারণ্যে জ্ঞাত করে আমাদের প্রিয়নেতা বঙ্গবন্ধু মুজিবর রহমান বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। আপনারা তৎকালের সব দেশের স্বাধীনতা সংগ্রামী মানুষের সাথে আজ একাত্ব। পশ্চিম পাকিস্তানী হানাদার দস্যু বাহিনীর বিরুদ্ধে যে প্রতিরোধ আপনারা গড়ে তুলেছেন তা এমন এক ইতিহাস সৃষ্টি করেছে যে পৃথিবীর সমস্ত স্বাধীনতাকামী মানুষের কাজে আপন আপনাদের এই অভূতপূর্ব সংগ্রাম সর্বকালের প্রেরণার উৎস হয়ে রইবে। আপনাদের অদম্য সাহস ও শক্তি যা দিয়ে আপনারা রুখে দারিয়েছেন ইয়াহিয়ার ভাড়াটে দস্যুদের বিরুদ্ধে তার মধ্য দিয়ে আপনারা এটাই প্রমাণ করেছেন যুদ্ধ ক্ষেত্রে প্রাণ বিসর্জন, অনেক রক্ত পাতের ফলে এক নতুন বাঙালি জাতি জন্ম নিল।
বাংলা দেশ ॥ ১ : ১ ॥ ১৭ এপ্রিল ১৯৭১

সূত্র: আন্তর্জাতিক গণমাধ্যম ও মুক্তিযুদ্ধ ১৯৭১ . ১ম খণ্ড – মুনতাসীর মামুন

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!