You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশে আরো পাঁচজন নতুন মন্ত্রী

ঢাকা, ২৭ ডিসেম্বর-আজ এক অনাড়ম্বর অনুষ্ঠানে তাজউদ্দিন মন্ত্রীসভায় আরও চারজন মন্ত্রী শপথ গ্রহণ করেন। ঢাকার বাইরে থাকায় আর একজন শপথ গ্রহণ করতে পারেন নি। অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম মন্ত্রীদের শপথ বাক্য পাঠ করান।
আজ যে চারজন নতুন মন্ত্রী শপথ গ্রহণ করেন তাঁরা হলেন খুলনার শেখ আবদুল আজিজ, ফরিদপুরের শ্রীফণিভূষণ মজুমদার, শ্রীহট্টের আবদুস সামাদ আজাদ এবং চট্টগ্রামের জহুর আমেদ চৌধুরী বাকি যিনি শপথ নিতে পারেন নি তিনি হলেন অধ্যাপক ইউসুফ আলি। রাজধানীতে এলেই তিনি শপথ গ্রহণ করবেন। এঁরা সকলেই আওয়ামী লীগের সদস্য।
বঙ্গভবনে এই অনুষ্ঠান হয়। বাংলা ভাষায়ই শপথ নেওয়ার কাজ চলে। সন্ধ্যা ৬টা-১০ মিনিটে শুরু হয়ে মাত্র দশ মিনিটেই সম্পন্ন হয়। নতুন মন্ত্রীদের এখনও দফতর বন্টন হয়নি। ভারতের পররাষ্ট্র দফতরের জয়েন্ট সেক্রেটারি শ্রী এ কে রায় বিশেষ আমন্ত্রিত হিসাবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। যে কক্ষে শপথ গ্রহণ হয় সেখানে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান শের-ই-বাঙ্গাল ফজলুল হক ও আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা ও পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী হাসান শহীদ সুরাবর্দীর প্রতিকৃতি ছিল। অস্থায়ী রাষ্ট্রপতি অনুষ্ঠানে হাজির হবার পর প্রধানমন্ত্রী নতুন মন্ত্রীদের পরিচয় করিয়ে দেন এবং পরে তাঁদের মন্ত্রগুপ্তির শপথ পাঠ করানো হয়। আগামীকাল মঙ্গলবার মন্ত্রীদের দফতর বন্টন হতে পারে। জানা গেল, মন্ত্রীসভা আরও সম্প্রসারিত হতে পারে।
আট মাস আগে মুজিবনগরের আম্রকুঞ্জে স্বাধীন বাংলাদেশের প্রথম মন্ত্রীসভা শপথ গ্রহণ করেণ। সেই মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদ সহ মোট চারজন মন্ত্রী। আর তিনজন মন্ত্রী হলেন স্বরাষ্ট্রমন্ত্রী এ এইচ এম কামারুজ্জামান, পররাষ্ট্রমন্ত্রী খোন্দকার মুস্তাক আহমেদ ও অর্থমন্ত্রী মনসুর আলি।
দৈনিক আনন্দবাজার, ২৮ ডিসেম্বর ১৯৭১

সূত্র: আন্তর্জাতিক গণমাধ্যম ও মুক্তিযুদ্ধ ১৯৭১ . ১ম খণ্ড – মুনতাসীর মামুন

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!