You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশ ব্যাংক গঠন

ঢাকা, ২৭ ডিসেম্বর-ব্যাংক ব্যবস্থা সম্পূর্ণ সরকারী নিয়ন্ত্রণে আনার পথে বাংলাদেশ সরকার কাল রাতে আর একটি ব্যবস্থা নিয়েছেন। রাষ্ট্রপতির এক আদেশে ঢাকায় সদর দফতর করে সরকারীভাবে বাংলাদেশ ব্যাংক গঠন করা হয়েছে। অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম ওই আদেশ দিয়েছেন। ১৬ ডিসেম্বর থেকে ওই আদেশ কার্যকর হবে। ওই দিনই বাংলাদেশে পাক বাহিনী আত্মসমর্পণ করে।
স্টেট ব্যাংক অব পাকিস্তানের সমস্ত সম্পত্তি, অফিস ও শাখা বাংলাদেশ ব্যাংকের হাতে আসবে।
ওই আদেশে আরও বলা হয়েছে : বাংলাদেশে ব্যাংক অব পাকিস্তান ও পাকিস্তান সরকার কর্তৃক প্রচারিত সমস্ত কারেনসি নোট এবং মুদ্রা বাংলাদেশ সরকার ও বাংলাদেশ ব্যাংক কর্তৃক প্রচারিত বলে গণ্য করা হবে এবং অন্য কোন নির্দেশ জারী করে সরকারী গেজেটে বিজ্ঞপ্তি প্রকাশ না করা পর্যন্ত ওই নোট ও মুদ্রা আইনসিদ্ধ থাকবে।
সরকারী মহল জানান, এখন বাজারে যেসব পাকিস্তানী কারেনসি ও মুদ্রা প্রচারিত আছে, সে সম্পর্কে জনগণের আশঙ্কা দূর করার জন্য এই ব্যবস্থা গ্রহণের কথা সরকারীভাবে ঘোষণা করা হয়েছে। বাংলাদেশের নিজস্ব কারেনসি প্রস্তাবের পর ওই কারেনসি ক্রমশ প্রত্যাহার করে নেওয়া হবে।

রাষ্ট্রপতি আর এক আদেশ বলে বাংলাদেশে এখন আর আগের সরকারের বেধেঁ দেওয়া কর ও লেভি আদায় করা হবে। তবে এখন কোন ভূমি রাজস্ব আদায়া করা হবে না।
দৈনিক আনন্দবাজার, -পিটিআই, ২৮ ডিসেম্বর ১৯৭১

সূত্র: আন্তর্জাতিক গণমাধ্যম ও মুক্তিযুদ্ধ ১৯৭১ . ১ম খণ্ড – মুনতাসীর মামুন

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!