You dont have javascript enabled! Please enable it!

আমাদের দশা কি হইবে? দালালদের আহাজারি

বাংলাদেশের দখলীকৃত এলাকায় ইসলামাবাদের হায়েনা বাহিনীর প্রত্যাসন্ন পতনের আলামত দেখিয়া জঙ্গীশাহীর জারজ জাতীয় ও প্রাদেশিক পরিষদ সদস্যদের মধ্যে হাহাকার উঠিয়াছে। জল্লাদিপতি ইয়াহিয়া খানের তথাকথিত উপনির্বাচন নামক প্রহসনের মাধ্যমে দালালের তালিকাভুক্ত যে সব এম, এন, এ, ও এম, পি, এ নামকাওয়াস্তে ক্ষমতা লাভের জন্য আচকান পায়জামা বানাইয়া প্রস্তুত হইতে ছিল ইহারা জঙ্গীশাহীর শোচনীয় পতন দেখিয়া আকিয়া উঠিয়াছে। ইহারা এখন দেখিতেছে যে ইসলামাবাদের হানাদার সৈন্যরাই বাংলাদেশে এইবার দুর্ধর্ষ মুক্তিযোদ্ধাদের জালে আটকা পড়িয়া গিয়াছে। অতএব তাহাদের অবস্থা কি হইবে? ইতিমধ্যেই ঢাকা করাচির মধ্যে বিমান চলাচল বন্ধ হইয়া গিয়াছে। ঢাকা বিমান বন্দর মুক্তিযোদ্ধাদের বিমানগুলি গত শনিবার বোমাবর্ষণ করিয়া অচল করিয়া দিয়াছে। বাংলাদেশে হানাদার বাহিনীর যে সব বড় বড় অফিসারদের পরিবারবর্গ এবং লুঠ করা সম্পদ লইয়া যাওয়ার ৩ খানি বিমান ভাড়া করিয়া আনয়ন করা হইয়াছিল, সেইগুলি ও মুক্তিযোদ্ধাদের বিমানের প্রচন্ড আক্রমণে বিধ্বস্ত হইয়া গিয়াছে। তাই তথাকথিত এম, এন, এ, এম, পি, এ এবং দালালদের মধ্যে হায় হায় মাতম শুরু হইয়াছে।
উল্লেখ করা যাইতে পারে যে, অবস্থা বেগতিক দেখিয়া ইতিপূর্বেই বয়োবৃদ্ধ দালাল নূরুল আমিন, চট্টগ্রামের ফজলুল কাদের চৌধুরী, বান্দীর বাচ্চা খাজা খায়ের উদ্দিন, পশ্চিম পাঞ্জাবীর জারজ সন্তান গোলাম আজম, ফরিদ আহমদ গংরা পশ্চিম পাকিস্তানের সামরিক জান্তার কাপড়ের নিচে গিয়া মুখ ঢাকিয়াছে। দালাল মাহমুদ আলী মৃত পাকিস্তানের লাশ লইয়া দেশে দেশে কাফনের আমন্ত্রণ লইয়া ঘুরিতেছে। হামিদুল হক চৌধুরী দালালীর চাকুরী লইয়া জেনেভায় আত্মগোপন করিয়াছে।
ইয়াহিয়ার গাদ্দার গভর্ণর মালেক ও পশ্চিম পাকিস্তানে ইয়াহিয়ার কাপড়ের নিচে মাথা গুজিয়াছে। কিন্তু ঢাকায় সামরিক প্রহরায় তাহার বশংবদ মন্ত্রী এবং ব্যাঙের ছাতা এম, এন, এ, এম, পি-এদের রাখিয়া গিয়াছিল।
মফঃস্বল জেলাসমূহের যেসব ছোট বড় দালাল ঢাকায় ছিল তারাও পশ্চিম পাকিস্তানে পাড়ি দিতে পারে নাই। ইহাদিগকে নূরূল আমিন এবং গাদ্দার মালেক শীঘ্রই একটি ফয়সালার এবং মন্ত্রীসভা গঠনের আশ্বাস দিয়া ঢাকায় রাখিয়া গিয়াছিল। এখন মুক্তিযোদ্ধাদের জল স্থল এবং আকাশ পথে প্রচন্ড সম্মুখ আক্রমণ শুরু হওয়ায় ইহারা আটকা পড়িয়া গিয়াছে।
তাহাদের এবং তাহাদের ছেলেমেয়েদের কি অবস্থা হইবে ইহার কথা তাহারা একটি বারও ভাবিয়া দেখে নাই। ফলে এই ব্যাঙের ছাতা এম, এন, এ, এম, পি, এ শান্তি কমিটির চেলা চামুন্ডারা মুসলিম লীগ, জামাত ইসলাম নেজামে ইসলাম, পিডিপি এর চাঁইরা এখন শুকনায় পড়িয়া কাঁয়া মরার উপক্রম হইয়াছে।
বাংলার বাণী ॥ ১৫ সংখ্যা ॥ ৭ ডিসেম্বর, ১৯৭১

সূত্র: আন্তর্জাতিক গণমাধ্যম ও মুক্তিযুদ্ধ ১৯৭১ . ১ম খণ্ড – মুনতাসীর মামুন

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!