You dont have javascript enabled! Please enable it!

স্বাধীন বাংলা সংগ্রাম পরিষদের ঘোষণা ও নির্দেশ নং-১

[দিনাজপুর শহর মুক্ত হওয়ার পরই সংগ্রাম পরিষদের পক্ষে এই নির্দেশনামাটি প্রচার করা হয়। নির্দেশনামাটি সম্পূর্ণ ছাপা হলো ] :
বাঙালী- অবাঙালি দেশবাসী ভাইসব,
জাতীয় জীবনের সর্বাপেক্ষা চরম সংকটে আজ আমরা নিমজ্জমান। আজ আমরা স্বাধীনতা যুদ্ধে লিপ্ত। এই যুদ্ধে প্রতিদিন আমাদের নতুন নতুন বিজয় সূচীত হইতেছে। স্বাধীন বাংলার মুক্তি বাহিনীর হাতে পাকিস্তানী শাসকগোষ্ঠীর সৈন্য- বাহিনী বাংলাদেশের সর্বত্র চরমভাবে মার খাইতেছে। অন্যান্য অনেকগুলি জিলাসহ গোটা দিনাজপুর আজ স্বাধীন বাংলার মুক্তি বাহিনীর পূর্ণ আয়ত্বে। কিন্তু চূড়ান্ত বিজয় এখনও বহু দূরে। এই বিজয় লাভ করিতে হইবে একটি দীর্ঘস্থায়ী প্রলম্বিত যুদ্ধের মধ্যে দিয়াই। আর তার জন্য প্রয়োজন সুচিন্তিত উপায়ে সুশৃংখলভাবে অগ্রসর হওয়া। সর্বসম্মতিক্রমে গঠিত “দিনাজপুর আঞ্চলিক স্বাধীন বাংলা সংগ্রাম পরিষদ” তাই নিােক্ত নির্দেশাবলী পালন করিয়া চলিবার জন্য দেশবাসীকে অনুরোধ জানাইতেছে :
১। অতি সত্ত্বর সহরে ও অন্যান্য সকল স্থানে স্বাভাবিক জীবন-যাত্রা ফিরাইয়া আনুন; হাট-বাজার, দোকান-পাট খুলুন। কেনা-চেনা, লেন-দেন, যোগাযোগ ব্যবস্থা চালু করুন। যথাসম্ভব রিকসা, সাইকেল, গাড়ী-ঘোড়া প্ৰভৃতি যানবাহন পুনরুজ্জীবনের ব্যবস্থা করুন।
২। সহরের শান্তি-শৃক্মখলা বজায় রাখার জন্য সর্বশক্তি দিয়া লুঠতরাজ, বাঙালী অবাঙালি দাঙ্গা, ভুয়া চাঁদা সংগ্রহ বন্ধ করুন। জাতির এই দুর্যোগে প্রতিটি খাদ্যকণা, প্রতিবিন্দু কেরোসিন, পেট্রোল অত্যন্ত মূল্যবান। অপচয় ও লুণ্ঠনের মাধ্যমে ইহা ধ্বংস করা হইবে আমাদের জন্য মৃত্যুর সামিল মুক্তি বাহিনীর রসদ সংগ্রহের পূর্ণ দায়িত্ব সংগ্রাম পরিষদের। এজন্য কোন চাঁদা তুলিতে হইলে নি স্বাক্ষরকারীগণই তাহা সংগ্রহ করিবেন। ভুয়া পরিচয় দিয়া কেহ যাহাতে খাদ্যদ্রব্য আত্মসাৎ করিতে না পারে-কোন দুস্কৃতকারী যাহাতে লুঠতরাজ করিয়া জাতীয় সম্পদ ধ্বংস করিতে না পারে তজ্জন্য “কড়া দৃষ্টি রাখুন। অবাঙালি জনসাধারণের মধ্যে যাহারা অসৎ, দুষ্ট প্রকৃতির ও শত্রুতামূলক মনোভাবাপন্ন তাহাদেরকেও হত্যা না করিয়া স্বাধীন বাংলা সংগ্রাম পরিষদের কনট্রোল রুম এ আনিয়া মুক্তি বাহিনীর হাতে সোপর্দ করুন। মনে রাখিবেন পশ্চিম পাকিস্তানে অবস্থিত আমাদের কয়েক লক্ষ বাঙালি ভাইদের ফিরাইয়া আনিতে হইলে ভবিষ্যতে বন্দী বিনিময় প্রয়োজন হবে।
৩। মুক্তি বাহিনীকে সর্বতোপ্রকারে সাহায্য ও সহযোগিতা করুন। শত্রু সৈন্যের অবস্থান সম্পর্কে কোন খবর পাইলে Control Room এ জানান। কিন্তু মনে রাখিবেন ভুল খবর, মিথ্যা রটনা গুজবে আমাদের সর্বনাশ ডাকিয়া আনিবে। বিভিন্ন ছাত্র সংগঠনের ছাত্রকর্মী ও সর্বস্তরের যুব কর্মীকে কনট্রোল রুম এর সাথে সর্বদা যোগাযোগ রাখিয়া চলিতে অনুরোধ করা হইতেছে।
৪। রিলিফ দ্রব্যাদি ও অন্যান্য সকল প্রকার সাহায্য সামগ্রী মাড়োয়ারীপট্টিতে বাবু ছগনলাল লোহিয়ার নিকট জমা দিন।
৫। সর্বশেষে কাহারো কোন বক্তব্য অভিমত জিজ্ঞাসা পরামর্শ থাকিলে কনট্রোল রুম-এর সাথে যোগাযোগ করুন। সকলের সকল মতামত আমাদের জন্য অত্যন্ত মূল্যবান।
Control Room মুন্সীপাড়া, দিনাজপুর। স্বাধীন বাংলা সংগ্রাম পরিষদের পক্ষে-
১। অধ্যাপক ইউসুফ আলী
২। হাজী মোহাম্মদ দানেশ
৩। গুরুদাস তালুকদার
৪। এ, এম, আই, জেড, মোঃ ইউসুফ
দৈনিক কালান্তর, ৬ এপ্রিল ১৯৭১

সূত্র: আন্তর্জাতিক গণমাধ্যম ও মুক্তিযুদ্ধ ১৯৭১ . ১ম খণ্ড – মুনতাসীর মামুন

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!