You dont have javascript enabled! Please enable it!

শরণাথীদের দুঃখ শিবির মাইলাম ও বালাট

‘বাঁচতে আইয়া মইলাম’ মাইলাম শরণার্থী শিবিরের শরণার্থীদের মুখে মুখে একই কথা শোনা যাচ্ছে। মেঘালয়ে অবস্থিত মাইলাম ও বালাট শরণার্থী শিবিরে দুইটি বৰ্ত্তমানে মৃত্যু শিবির পরিণত হয়েছে। দুদিন আগে হোক দু’দিন পরে হোক এই দূর্গতি অনিবার্য ছিল। মাত্র ২৫ হাজার শরণার্থীর জন্য মাইলাম ক্যাম্পটীকে তৈরি করা হয়। কিন্তু এতে প্রায় জোর করেই ৪০ হাজার শরণার্থীকে আশ্রয় দেওয়া হয়। এতেই শরণার্থীদের দূর্দশা চরমে পৌছে। এই চরম অবস্থার মধ্যেই আগস্ট মাসের শেষ সপ্তাহ থেকে সেপ্টেম্বর মাসের শেষ সপ্তাহ পর্যন্ত দেড় লক্ষেরও অধিক নতুন শরণার্থী এই শিবিরে এসে উপস্থিত হয় এবং আজ পর্যন্ত প্রতিদিন গড়ে ২০০০ শরণার্থীর আগমন অব্যাহত আছে।
আসিয়া জৈন্তা পাহাড় ও সিলেট সীমান্তের দূর্গম স্থানে অবস্থিত এই দুইটা শিবিরে ইচ্ছা থাকলেও সরকারের পক্ষে রাতারাতি শিবির নির্মাণ সম্ভব হয়ে উঠছে না। শিলং থেকে ২০ মাইল দূর মাইসিনরাম থেকে একটি ছোট কাঁচা রাস্তা এই সকল শিবির পর্য্যন্ত চলে গেছে। এই সকল শিবিরে সব রকমের সাহায্য বস্তু ৬০ মাইল দূরবর্তী শিলং শহর থেকেই পাঠাতে হয়। কিন্তু বর্ষায় মাইসিনরাম থেকে এই কাঁচা রাস্তাটিতে ভারী গাড়ী চলা দূরুহ ব্যাপার। এতে সরবরাহ ব্যবস্থা প্রায় বন্ধ হওয়ার যোগাড়। এ ছাড়া মেঘালয় সরকারের যানবাহনের অসুবিধাত আছেই। জানা যায় প্রথম থেকেই মেঘালয় সরকার ১১০ টা ট্রাকের জন্য রিকুইজিশন দেন। কিন্তু লাল ফিতার তারে সেটা কার্য্যকরী করা সম্ভব হয়নি। শেষ পর্য্যন্ত মাত্র ৪০ টি গাড়ীর জন্য কর্তৃপক্ষ জোর দিলেন, ততক্ষণে বর্ষায় রাস্তা অচল হয়ে উঠেছে। মাত্ৰ গত ২৬ শে সেপ্টেম্বর হতে বিমান থেকে খাদ্যবস্তু নিক্ষপন [ণ] শুরু হয়েছে। তাও রোজ মাত্র ৬০ টনের অতিরিক্ত নিক্ষেপ করা সম্ভব হয়ে উঠছে না। অথচ মাইলাম ও বালাট শিবিরে রোজকার চাহিদা হচ্ছে কম করেও ১২০০ কুইন্টেল। জীপে করে কিছু কিছু বহন করা হচ্ছে বটে কিন্তু তাও কুইন্টেলের বেশি একটি জীপে নেওয়া সম্ভব হচ্ছে না। রাস্তাটা ঠিক করার জন্যও এখনো কোন ব্যবস্থা গৃহীত হচ্ছে না।
রোজই শরণার্থীরা আসছে কিন্তু পরিমিত শিবির তৈরি হচ্ছে না। এই সুযোগে জমির মালিকরা কিছু সংখ্যক দুষ্টু প্রকৃতির শরণার্থী দালালের সাহায্যে হাত হিসেবে অস্বাভাবীক মূল্যে বাসস্থানের জন্য জমির মৌখিক বন্দোবস্ত দিতে শুরু করেছে। এই সকল স্থানে শিবির নির্মাণেরও স্থানাভাব দেখা দিয়েছে। সুতরাং অবিলম্বে এই সকল শরণার্থীকে স্থানান্তরিত করা একান্ত প্রয়োজন হয়ে উঠেছে। স্থানীয় পার্বত্যবাসীরা প্রকাশ্যে খুব বিরুদ্ধাচরণ না করলেও সক্রিয়ভাবে কোন সহযোগীতায় এগিয়ে আসছে না।
রোজই কলেরা এবং পেটের ব্যামোতে ৭০ থেকে ৮০ জন লোক প্রাণ হারাচ্ছে। বাঙ্গালোরের ৮ জন ডাক্তারসহ মাত্র ১২ জন ডাক্তার, ১০ জন কম্পাউন্ডার ও ৮ জন নার্স কাজ করে যাচ্ছেন। প্রয়োজনের তুলনায় এটা অতি নগন্য। প্রতি হাজার জন শরণার্থীর জন্য একজন করে মেথর নিয়োগ করা হয়েছে। বালাট ক্যাম্পে তিন কিলোমিটার দূরে একটি পাহাড়ী ঝরনা থেকে পাইপ দিয়ে পানীয় জল আনা হয়। সে ঝরনাটিও শুকিয়ে যাবে। মাইলাম শিবিরে মাত্র ১৪টি টিউবওয়েল দেওয়া হয়েছে তার মধ্যে ১২টি ই নষ্ট। যে ২টি এখনও চালু আছে তাও নষ্ট হওয়ার পথে৷
এ ছাড়া কন্ট্রাকটর, সরকারী কর্মচারী এবং কিছু সংখ্যক শরণার্থীর দুষ্কৃতকারিতার জন্যও শরণার্থীদের দূর্দশা চরমে উঠেছে। সেলাইন এবং অন্যান্য ঔষধ পত্রাদি কালোবাজারে বিক্রির অপরাধে একজন শরণার্থী ডাক্তারকে গ্রেফতার করা হয়েছে। এক বোতল সেলাইন ৪০০ টাকা পর্য্যন্ত দামে বিক্রি হচ্ছে। কিছু সংখ্যক শরণার্থীদের কাছে সেলাইন ও ঔষধপত্রাদি মজুত রাখা অবস্থায় পাওয়া গেছে।
এই সকল শিবিরের উদ্বাস্তুদেরকে কাছাড় এবং অন্যান্য স্থানে অবিলম্বে স্থানান্তরীত করার জন্য করিমগঞ্জ বাংলাদেশ ত্রাণ কমিটির তরফ থেকে প্রধানমন্ত্রীর নিকট দাবী জানানো হয়েছে। এই স্থানান্তরীত করণের জন্য যথেষ্ট পরিমাণে মোটর গাড়ির ব্যবস্থা করা, যথেষ্ট পরিমাণে ডাক্তার ও ঔষধপত্রাদির ব্যবস্থা করার জন্যও এই দাবীতে উল্লেখ করা হয়।
দৃষ্টিপাত, ১৩ অক্টোবর ১৯৭১

সূত্র: আন্তর্জাতিক গণমাধ্যম ও মুক্তিযুদ্ধ ১৯৭১ . ১ম খণ্ড – মুনতাসীর মামুন

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!