You dont have javascript enabled! Please enable it!

স্বাধীন বাংলা মুক্তিবাহিনীর অগ্রগমন অব্যাহত

শেখ মুজিবুর রহমান কর্তৃক বাংলাদেশকে স্বাধীন ঘোষণা করার পর হইতে এখন পর্য্যন্ত ঘটনার গতি যে ভাবে চলিতেছে তাহাতে ইয়াহিয়া খানের জঙ্গীশাহী হইতে বাংলাদেশের মুক্তি অবশ্যম্ভারী বলিয়া মনে হইতেছে। পূর্ব্ব বঙ্গের সর্বশেষ সংবাদে জানা যায় যে ঢাকা সহ অধিকাংশ বড় বড় এবং গুরুত্বপূর্ণ সহর বর্তমানে মুক্তিফৌজের নিয়ন্ত্রণে রহিয়াছে। কুষ্টিয়া, যশোর, খুলনা, দিনাজপুর প্রভৃতি সহরে মুক্তিফৌজের আধিপত্য স্থাপিত হইয়াছে। বাংলাদেশের গ্রামাঞ্চলে পশ্চিম পাকিস্তানী সরকারের অনুমাত্র নিয়ন্ত্রণ নাই, কারণ সেনাবাহিনী সুরক্ষিত ছাউনীর বাহিরে আসিতে চাহিতেছে না। ঢাকা এবং যশোর ক্যান্টনমেন্ট দখল করার জন্য মুক্তিবাহিনী প্রচণ্ড লড়াই চালাইতেছেন। চারিদিকে কোণঠাসা হওয়ার ফলে পশ্চিম পাকিস্তানী বাহিনী অসামরিক জনগণের উপর এখন বিমান হইতে বোমাবর্ষণ করিতেছে বলিয়া জানা গিয়াছে। ফলে চট্টগ্রাম বেতার কেন্দ্রটি নষ্ট হইয়া গিয়াছে। প্রকাশ এই সংগ্রামে তিন লক্ষাধিক বাঙালী এখন পৰ্য্যন্ত নিহত হইয়াছেন।
এ দিকে ভারত সরকার পূর্ব্ববঙ্গে জঙ্গীশাহীর এই বর্বরতা রোধ করে রাষ্ট্রসঙ্ঘের হস্তক্ষেপ দাবী করিয়াছেন। ভারতীয় পার্লামেন্ট গত বুধবার এক সর্বসম্মত প্রস্তাব গ্রহণ করিয়া বাংলাদেশের এই সংগ্রামের প্রতি অকুণ্ঠ সমর্থন জ্ঞাপন করিয়াছেন। পাকিস্তান রেডিও এই প্রস্তাব গ্রহণের মাধ্যমে ভারত সরকার পাকিস্তানের অভ্যন্তরীণ রাজনীতিতে হস্তক্ষেপ করিয়াছেন বলিয়া অভিযোগ করিয়াছে।
বাংলাদেশের মুক্তিফৌজ বৃহস্পতিবার আখাউড়ার নিকটে শত্রুবাহিনীর একটি অস্ত্রাগার দখল করিয়া নিয়াছে।
সমুদ্র ও আকাশ পথে নতুন সৈন্যবাহিনী আসিয়া পৌঁছানোর পর চট্টগ্রাম, কুমিল্লা, ঢাকার পার্শ্ববর্তী অঞ্চল, শ্রীহট্ট, ময়মনসিংহ, রংপুর, যশোহর এবং খুলনায় এখন তুমুল সংঘর্ষ চলিতেছে। বৃহস্পতিবার সকালে শ্রীহট্ট, ময়মনসিংহ ও রংপুর জেলায় মুক্তিফৌজ ও পাক সৈন্যদের মধ্যে প্রচণ্ড লড়াই হয়।
পাকিস্তানী বিমানবাহিনী রাজশাহী, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা ও যশোহর শহরের উপর প্রচণ্ড বোমাবর্ষণ করিয়াছে। শহরগুলি কয়েক ঘণ্টা ধরিয়া জ্বলিতে থাকে। ময়মনসিংহ শহর এখনও মুক্তিফৌজের দখলে আছে। বৃহস্পতিবার পাক বিমানবাহিনীর ৬ খানা স্যাবার জেট বিমান কুমিল্লা জেলার ব্রাহ্মণবাড়ীয়া শহরে বোমা বর্ষণ করিয়া প্রচুর লোককে হতাহত করে।
যুগশক্তি, ২ এপ্রিল ১৯৭১

সূত্র: আন্তর্জাতিক গণমাধ্যম ও মুক্তিযুদ্ধ ১৯৭১ . ১ম খণ্ড – মুনতাসীর মামুন

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!