You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশ থেকে দু’ কোটি লোক তাড়ানোর পাকিস্তানি চক্রান্ত
এখনই তিরিশ হাজার বাঙালী খুনের জন্য
নামের তালিকা তৈরি

মুজিবনগর, ৯ মে ইসলামাবাদ কর্তৃপক্ষ বাংলাদেশ থেকে দুটি লোক তাড়ানোর একটি চক্রান্ত করেছেন। এ ব্যাপারে তাঁদের কোন ঢাকাঢাক গুড়গুড় নেই। খোলাখুলিভাবে তাঁরা এই ‘পরিকল্পনা সফল করার জন্য বাংলাদেশে অবস্থানকারী অবাঙালীদের ‘সাহায্য’ চেয়েছেন। এর উদ্দেশ্য দুটি- (১) খাস পাকিস্তান এবং তার উপনিবেশ পূর্ব পাকিস্তান (বাংলাদেশ) দুই জায়গা মিলিয়ে বাঙালীদের সংখ্যাগুরত্ব ধ্বংস করে তাদের সংখ্যালঘু বানিয়ে দেওয়া এবং (২) ভারতে বাস্তুত্যাগী পাঠিয়ে ভারতীয় অর্থনীতির উপর চাপ সৃষ্টি করা।
এছাড়া আগরতলা থেকে ইউএন আই-এর খবর: পাক সামরিক কর্তৃপক্ষ বাংলাদেশের ঢাকা এবং অন্যান্য প্রধান শহরগুলির তিরিশ হাজার বিশিষ্ট বাঙালীর নামের তালিকা তৈরি করেছেন। তাদের নাকি এক এক করে হত্যা করা হবে বলে একজন সরকারী অফিসার এবং একজন তরুণ ব্যবসায়ী ইউএন আই কে জানিয়েছেন। তাঁরা উভয়েই সম্প্রতি বাংলাদেশ থেকে এসেছেন।
এই তালিকার যাঁদের নাম আছে, সামরিক কর্তৃপক্ষের মতে তাঁরা ভারতপন্থী বা আওয়ামী লীগের গোঁড়া সমর্থক। পাক সৈন্যরা নাকি তালিকাভুক্ত ব্যক্তিদের বাড়িতে রাত্রে হানা দিয়ে তাদের অজ্ঞাতস্থানে নিয়ে যায়।
সম্প্রতি ডাক ও তার বিভাগের প্রবীণ অফিসার শ্রী লোকমান হোসেনকে এইভাবে তুলে নিয়ে যাওয়া হয়। তারপর তাঁর কোন খবর নেই। পূর্বে বারমা শেলের এবং পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনস- এর দু’জন বাঙালী অফিসারকে এভাবে অপহরণ এবং হত্যা করা হয়।
দৈনিক আনন্দবাজার, ১০ মে ১৯৭১

সূত্র: আন্তর্জাতিক গণমাধ্যম ও মুক্তিযুদ্ধ ১৯৭১ . ১ম খণ্ড – মুনতাসীর মামুন

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!