You dont have javascript enabled! Please enable it!

আজাদ
১৭ই এপ্রিল ১৯৬৯
রাজনৈতিক নেতৃবৃন্দের আবেদন : ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত ঢাকা ও কুমিল্লার দুর্গতদের সাহায্য করুন
(ষ্টাফ রিপোর্টার)

গত পহেলা বৈশাখের ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত ঢাকা ও কুমিল্লার দুঃস্থ, শ্রমিক- কৃষকদের আশু পূনর্ব্বাসন ও আশ্রয়ের ব্যবস্থার উদ্দেশ্যে মুক্তহস্তে সাহায্যদানে আগাইয়া আসিবার জন্য নেতৃবর্গ পাকিস্তানের উভয় অংশের দেসবাসীর নিকট গতকাল বুধবার আবেদন জানাইয়াছেন।
আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবর রহমান, পুর্ব্ব পাকিস্তানের সাবেক উজিরে আলা আতাউর রহমান খান এবং সাধারণ জনাব তোয়াহা সহ পূৰ্ব্ব পাকিস্তান ন্যাপের (ভাসানীপন্থী) নেতৃবর্গ গতকালও ঢাকার বিভিন্ন ঘুর্ণিবাত্যা দুর্গত এলাকা সফর করেন।
নেতৃবর্গ দুর্গত নাগরিকদের পর্যাপ্ত সাহায্যদান করিতে আগাইয়া আসিবার জন্য দলীয় কর্মী, জনসাধারণ ও সরকারের নিকট আবেদন জানাইয়াছেন।

আওয়ামী লীগ
আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবর রহমান দুর্গত এলাকায় সাহায্য শিবির স্থাপনের সম্ভাব্য সকল প্রকারের সাহায্য দানের জন্য তাহার দলীয় কর্ম্মীদের প্রতি নিৰ্দ্দেশ দিয়াছেন। ইতিমধ্যেই তাহার নির্দ্দেশে জনাব মিজানুর রহমান চৌধুরী ও আমেনা বেগম সাহায্যের কার্য্য পরিচালনার জন্যে কুমিল্লায় যাত্রা করিয়াছেন।
নারায়ণগঞ্জ আওয়ামী লীগ কর্তৃক ইতিমধ্যে স্থাপিত ডেমরা ও তারাবো সাহয্য শিবিরে কাজ চলিতেছে। সাহায্যসামগ্রী সহকারে আওয়ামী লীগ কৰ্ম্মীগণ কুমিল্লায় দুর্গত এলাকায় যাত্রা করিয়াছেন।

আতাউর রহমান খান
পূর্ব্ব পাকিস্তানের সাবেক উজিরে আলা ও পূর্ব্ব পাকিস্তান রিলিফ কমিটির সাধারণ সম্পাদক জনাব আতাউর রহমান খান সদলবলে ডেমরা ও অন্যান্য দুর্গত এলাকা সফর শেষে প্রদত্ত এক বিবৃতিতে সোমবারের ঘুর্ণিবাত্যা দুর্গতদের জন্য একক ও সমন্বিতভাবে সাহায্য করিবার জন্য সরকার ও দেশপ্রেমিক দানশীল ব্যক্তিদের প্রতি আহ্বান জানাইয়াছেন।

কনভেনশন লীগ
পুৰ্ব্ব পাকিস্তান কনভেনশন মুসলিম লীগ ঘূর্ণিদুর্গত এলাকায় আজ হইতে কাজ শুরু করিবে বলে জানা গিয়াছে। কনভেনশন নেতৃবর্গ ইতিমধ্যে দুর্গত এলাকা সফর করেন এবং সাহায্যের জন্য চাউল, আটা ও বস্ত্রাদি সংগ্রহ করিয়াছেন।

শেখ মুজিবের ঘুর্ণিবিধ্বস্ত এলাকা সফর
আওয়ামী লীগ প্রধান জনাব শেখ মুজিবর রহমান তেজগা, নাকালপাড়া, তীর মোহনী, নন্দীপাড়া, বেড়াদিয়া, রামপুরাসহ আরও কয়েকটি ঘুর্ণিবিধ্বস্ত এলাকা পরিদর্শন করেন। তিনি সাথে করিয়া চাউল, আটা, লবণ, রুটি, ডাল, চিড়া, গুড়, কাপড়, কেরোসিন তেল, হারিকেন প্রভৃতি প্রয়োজনীয় সাহায্যসামগ্রী লইয়া যান এবং তাহা দুর্গতদের বিতরণ করেন। ইহাছাড়া নগদ অর্থ দ্বারাও তিনি সাহায্য করিয়াছেন।
গতকাল তিনি ঘুর্ণিবিধ্বস্ত এলাকাসমূহ পরিদর্শনের সময় বিভিন্ন স্থানে দুর্গতদের সান্তনা দেন এবং তাহাদের সাহায্যে ও ত্রাণকার্য্যের জন্য স্বেচ্ছাসেবক দল গঠন করিয়া দিয়া আসেন।
আজ বৃহস্পতিবার জনাব শেখ মুজিবর রহমান তীর মোহনী, বেড়াদিয়া, নন্দীপাড়া, শেখের জায়গা, মাদারট্যাগ, রামপুরা, নাজিরাবাদসহ আরও কতিপয় অঞ্চলে যাইবেন।

সুত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু: পঞ্চম খণ্ড ॥ ষাটের দশক ॥ চতুর্থ পর্ব ॥ ১৯৬৯

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!