You dont have javascript enabled! Please enable it!

দৈনিক পয়গাম
২৩শে মার্চ ১৯৬৯
গোল টেবিল প্রসঙ্গ : শেখ মুজিবের ভূমিকা সম্পর্কে মাহমুদ আলী
(ষ্টাফ রিপোর্টার)

পিডিএম-এর সেক্রেটারী জেনারেল জনাব মাহমুদ আলী গোলটেবিল বৈঠকে যোগদানের পর গতকল্য (শনিবার) ঢাকা প্রত্যাবর্তন করেন। ঢাকা রওয়ানা হওয়ার প্রাক্কালে করাচীতে এক সাংবাদিক সম্মেলনে জনাব মাহমুদ আলী স্বায়ত্তশাসন ও প্রতিনিধিত্বের দাবী অর্জনের প্রশ্নে আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবর রহমানের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ উত্থাপন করেন।
সাংবাদিক সম্মেলনে তিনি বলেন যে, লক্ষ্য করার বিষয় যে, গোলটেবিল বৈঠক শেষ হইবার পর পাঞ্জাবী আমলাতন্ত্রের প্রতিনিধি বলিয়া পরিচিত জনাব জেড, এইচ, সুলেরী পাকিস্তান টাইমস পত্রিকায় শেখ মুজিবকে “পূর্ব পাকিস্তানের একমাত্র নেতা” বলিয়া আখ্যায়িত করিয়াছেন। আর ডাক যখন ক্ষমতা ভাগাভাগি ও স্বায়ত্তশাসনের প্রশ্ন বিবেচনা করিতেছিল, তখন এই সুলেরী সাহেবই তাঁহার পত্রিকায় সম্পাদকীয় লিখিয়াছিলেন, “কে পশ্চিম পাকিস্তানের কথা বলিবে?”
মাহমুদ আলী বলেন, প্রেস ট্রাষ্টের মালিকানাধীন করাচীর একটি পত্রিকায় প্রকাশ করা হয় যে, শেখ মুজিবর রহমান ও মিয়া দওলতানার সহিত আলাপ আলোচনা করিয়াই প্রেসিডেন্ট আইয়ুব ইউসুফ হারুনকে পশ্চিম পাকিস্তানের গভর্ণর নিয়োগ করেন। একথা ঠিক যে শেখ সাহেব, জনাব ইউসুফ হারুন অন্তত একবার প্রেসিডেন্টের সহিত একত্রে সাক্ষাৎ করেন।
জনাব মাহমুদ আলী বলেন যে, শেখ সাহেব ও মিয়া দওলতানা তথা প্রেসিডেন্ট আইয়ুবের সহিত কতখানি মতৈক্য হইয়াছে তাহা জানা যায় নাই, তবে করাচীর পত্র পত্রিকার পূর্ণ পৃষ্ঠা শিরোনামায় খবর প্রকাশ করা হয় যে, ন্যাপ (ওয়ালী খান গ্রুপ), দওলতানার কাউন্সিল মুসলিম লীগ ও শেখ মুজিবরের মধ্যে শীঘ্রই একটি নির্বাচনী ঐক্য প্রতিষ্ঠিত হইতে যাইতেছে।

সুত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু: পঞ্চম খণ্ড ॥ ষাটের দশক ॥ চতুর্থ পর্ব ॥ ১৯৬৯

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!