You dont have javascript enabled! Please enable it!

দৈনিক পাকিস্তান
১৫ই মার্চ ১৯৬৯
লাহোরে শেখ মুজিব : শাসনতন্ত্রের কয়েকটি সংশোধনী প্রেসিডেন্টের কাছে পেশ করব

রাওয়ালপিণ্ডি, ১৪ই মার্চ (এপিপি)। আওয়ামী লীগ নেতা শেখ মুজিবর রহমান আজ এখানে বলেন যে, তিনি শীঘ্রই প্রেসিডেন্টের কাছে কয়েকটি শাসনতান্ত্রিক সংশোধনী পেশ করবেন।
ঢাকা রওয়ানা হওয়ার প্রাক্কালে শেখ মুজিব বলেন, প্রেসিডেন্ট কর্তৃক ফেডারেল পদ্ধতির সরকার ও প্রাপ্ত বয়স্কদের প্রত্যক্ষ ভোটে নির্বাচন অনুষ্ঠানের দাবী দুটো মেনে নেওয়ার আলোকে রাজনৈতিক পরিস্থিতি আলোচনার উদ্দেশ্যে শীঘ্রই তিনি আওয়ামী লীগের কার্যনির্বাহক কমিটির এক বৈঠক আহ্বান করবেন।

পশ্চিম পাকিস্তানে আঞ্চলিক স্বায়ত্তশাসন সমর্থন
ইতিপূর্বে আওয়ামী লীগ নেতা বিমান বন্দরে সাংবাদিকদের বলেন যে, পশ্চিম পাকিস্তানের জনগণ পূর্ব পাকিস্তানের জনসাধারণের আঞ্চলিক স্বায়ত্তশাসন দাবী সমর্থন করে। তবে এ-ক্ষেত্রে সেই পুরনো চক্রই তৎপর হয়েছে।
তিনি বলেন, আমি পশ্চিম পাকিস্তানীদের মতামত যাচাই করে দেখেছি যে, তারা এক ইউনিট বাতিলের পক্ষপাতি।
তিনি বলেন, তাঁর ও তাঁর দলের কাছে বাংলা, পাঞ্জাব, সিন্ধু, বেলুচিস্তান ও উত্তর পশ্চিম সীমান্ত প্রদেশের লোকদের মধ্যে কোন পার্থক্য নেই। তারা স্থানীয় মোহাজের হিন্দু মুসলমান খৃস্টান ও বৌদ্ধদের মধ্যেও কোন পার্থক্য দেখেন না।

সাফল্য সুনিশ্চিত
শেখ মুজিব বলেন, পূর্ব পাকিস্তানের দাবী-দাওয়ার প্রতি জনসাধারণের সমর্থন রয়েছে। কাজেই আমরা যে সাফল্য লাভ করব সে ব্যাপারে আমি নিশ্চিত। জনগণের ইচ্ছাকে কেউ দমাতে পারে না।
তিনি আরো বলেন, গণতন্ত্র ও মুক্তির জন্য পূর্ব ও পশ্চিম পাকিস্তানের জনসাধারণের বীরত্বপূর্ণ সংগ্রামের কথা আমার সব সময় স্মরণ থাকবে।

মুজিব-আসগর সাক্ষাৎকার
পিপিআই পরিবেশিত এক খবরে প্রকাশ, আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবর রহমান গতকাল সন্ধ্যায় এয়ার মার্শাল আসগর খানের সাথে সাক্ষাৎ করেন। তাঁরা এক ঘণ্টারও বেশী সময় একত্রে অবস্থান করেন এবং রাজনৈতিক পরিস্থিতি আলোচনা করেন।

সুত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু: পঞ্চম খণ্ড ॥ ষাটের দশক ॥ চতুর্থ পর্ব ॥ ১৯৬৯

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!