You dont have javascript enabled! Please enable it!

দৈনিক পয়গাম
১৪ই মার্চ ১৯৬৯
ডাকের সহিত মুজিবের সম্পর্ক ছিন্ন

রাওয়ালপিণ্ডি, ১৩ই মার্চ।— গণতান্ত্রিক সংগ্রাম পরিষদ আঞ্চলিক স্বায়ত্তশাসন ও এক ইউনিট ব্যবস্থা বাতিলের দাবী সমর্থন করিতে ব্যর্থ হওয়ায় শেখ মুজিবর রহমান উহার সহিত সম্পর্ক ছিন্ন করিয়াছেন। তিনি এখানে আজ বিকালে তাঁহার দলের উপরোক্ত সিদ্ধান্তের কথা ঘোষণা করেন।
শেখ মুজিব এক সাংবাদিক সম্মেলনে বক্তৃতা দানকালে বলেন যে, তাঁহার দল শাসনতান্ত্রিক ও শান্তিপূর্ণ উপায়ে অন্যান্যদের সাথে জনগণের উপরোক্ত মৌলিক দাবীগুলি আদায়ের সংগ্রাম করিয়া যাইবে।
তিনি বলেন যে, রাজনৈতিক সমাধান পাকিস্তানের সকল অঞ্চলের জনসাধারণের অন্তর নিসৃত দাবী-দাওয়া পূরণ করিতে পারিবে তাহাই পাকিস্তানকে শক্তিশালী করিয়া তুলিতে এবং ঐক্যবদ্ধ রাখিতে পারিবে।
জনৈক বিদেশী সাংবাদিক শেখ মুজিবকে পূর্ব পাকিস্তানে আন্দোলন অব্যাহত থাকিবে কিনা, জিজ্ঞাসা করিলে তিনি উহার বিরোধিতা করিয়া বলেন, “পূর্ব পাকিস্তানে কেন, সারা পাকিস্তানেই আন্দোলন চলিবে।” আওয়ামী লীগ একটি শাসনতান্ত্রিক রাজনৈতিক দল। আমরা শান্তিপূর্ণ ও শাসনতান্ত্রিক উপায়ে আন্দোলন চালাইয়া যাইব।
শেখ মুজিব বলেন যে, তিনি গোলটেবিল বৈঠকে অংশগ্রহণকারী নেতাদের সাম্প্রতিককালের প্রকট জাতীয় সমস্যা সমাধানের জন্য কার্যকরী রাজনৈতিক সমাধান বাহির করার প্রয়োজনীয়তা উপলব্ধি করাইতে চেষ্টা করিয়াছেন এবং উক্ত রাজনৈতিক সমাধানে দেশে পূর্ণ আঞ্চলিক স্বায়ত্তশাসন কায়েম ও ও এক ইউনিট ব্যবস্থা বাতিলের দাবী গ্রহণের আহ্বান জানাইয়াছেন। তিনি উল্লেখ করেন যে, কিন্তু দুর্ভাগ্যবশতঃ ডাক গোলটেবিল বৈঠকে এই দুইটি জনপ্রিয় দাবীই অগ্রাহ্য করিয়াছে।
শেখ মুজিব বলেন যে, প্রেসিডেন্ট আইয়ুব ফেডারেল পার্লামেন্টারী ব্যবস্থা ও প্রাপ্ত বয়স্কদের প্রত্যক্ষ ভোটাধিকারের প্রশ্নে বর্তমান শাসনতন্ত্র সংশোধনের প্রস্তাব দিয়াছেন। কিন্তু তিনি আঞ্চলিক স্বায়ত্তশাসন ও এক ইউনিট ব্যবস্থা বাতিলের দাবী উপেক্ষা করিয়াছেন এবং সমতার ভিত্তিতে প্রতিনিধিত্ব অব্যাহত থাকিবে এবং কেন্দ্র ও প্রদেশের মধ্যে বিষয়াদি বণ্টনের পূর্ববৎ ব্যবস্থা চালু থাকিবে বলিয়া আভাস দিয়াছেন। অতএব এখনও মৌলিক প্রশ্নগুলি অমীমাংসিত রহিয়াছে।
তিনি বলেন যে, ইহা অত্যন্ত দুঃখের বিষয় যে, ন্যাশনাল আওয়ামী পার্টি, জনাব নুরুল আমীন, বিচারপতি জনাব মুর্শেদ সহ কয়েকজন স্বতন্ত্র দলীয় নেতা ছাড়া গণতান্ত্রিক সংগ্রাম পরিষদ জনগণের মৌলিক দাবীগুলি আদায়ের জন্য আওয়াজ তুলিতে ব্যর্থ হইয়াছেন। অথচ এই সকল দাবী প্রতিষ্ঠার জন্য কত লোক তাহাদের প্রাণ বিসর্জন দিয়াছেন।
তিনি আস্থা প্রকাশ করিয়া বলেন যে, গণতান্ত্রিক সংগ্রাম পরিষদের অন্যান্য নেতা আরও দায়িত্বশীলতার সহিত কাজ করিয়া গেলে তাহারা মৌলিক দাবী-দাওয়া সম্পর্কে মতৈক্য পৌঁছিতে পারিতেন এবং সকল অমীমাংসিত সমস্যার রাজনৈতিক সমাধান হইয়া যাইত। প্রেসিডেন্টেরও তাহা গ্রহণ করা ছাড়া আর কোন গত্যন্তর থাকিত না। শেখ মুজিবকে তাহার দল বর্তমান পরিবেশে আসন্ন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করিবেন কিনা, জিজ্ঞাসা করা হইলে তিনি বলেন, তাহার দল এ ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করিবে।

সুত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু: পঞ্চম খণ্ড ॥ ষাটের দশক ॥ চতুর্থ পর্ব ॥ ১৯৬৯

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!