You dont have javascript enabled! Please enable it!

দৈনিক পয়গাম
৬ই মার্চ ১৯৬৯
আওয়ামী লীগ ওয়ার্কিং কমিটির সিদ্ধান্ত :
শেখ মুজিবকে ৬-দফা ও ১১- দফার ভিত্তিতে আলোচনার দায়িত্ব প্রদান
(ষ্টাফ রিপোর্টার)

পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ ওয়ার্কিং কমিটি পার্টির নেতা শেখ মুজিবর রহমানকে আওয়ামী লীগের ৬-দফা ও ছাত্রদের ১১-দফার ভিত্তিতে শাসনতান্ত্রিক ব্যবস্থার জন্য গোলটেবিল বৈঠকে আলোচনা চালাইবার দায়িত্ব প্রদান করিয়াছে।
গতকল্য (বুধবার) শেখ মুজিবুর রহমানের বাসভবনে পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ ওয়ার্কিং কমিটির সভায় গৃহীত প্রস্তাবে উপরোক্ত দায়িত্ব ন্যস্ত করা হয়। শেখ মুজিবুর রহমান ওয়ার্কিং কমিটির সভায় সভাপতিত্ব করেন। ওয়ার্কিং কমিটির এই সভা প্রায় ৫ ঘণ্টাকাল স্থায়ী হয়।

প্রস্তাবাবলী
পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ ওয়ার্কিং কমিটির সভায় গৃহীত প্রস্তাবে জনগণের অধিকার আদায়ের জন্য বর্তমান সরকারের বিরুদ্ধে সংগ্রাম করিতে যাইয়া যাহারা শহীদ হইয়াছেন সেই বীর যোদ্ধাদের জন্য গভীর শোক প্রকাশ করা হয়।
প্রস্তাবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রোক্টর ডঃ শামসুজ্জোহা ও সার্জেন্ট জহুরুল হকের মৃত্যু সম্পর্কে অনতিবিলম্বে উচ্চ পর্যায়ের বিচার বিভাগীয় তদন্ত ও দোষী ব্যক্তিদের প্রকাশ্য বিচারের দাবী জানান হয়। সভায় গৃহীত অপর এক প্রস্তাবে জনগণের অধিকার আদায়ের জন্য জনসাধারণ বিশেষ করিয়া ছাত্র, শ্রমিক ও কৃষক সম্প্রদায় জাতির ইতিহাসে যে মহান অধ্যায়ের সূচনা করিয়াছে তজ্জন্য গভীর শ্রদ্ধা জ্ঞাপন করা হয় এবং জনগণের প্রিয় নেতা শেখ মুজিবকে তাহাদের মাঝে ফিরাইয়া আনায় বিশেষ সন্তোষ ও আনন্দ প্রকাশ করা হয়।
সভায় গৃহীত এক প্রস্তাবে দেশের স্বার্থে ও নির্যাতিত জনগণের জন্য শেখ মুজিবর রহমান যে অপরিসীম নির্যাতন ভোগ করিয়াছেন তজ্জন্য তাঁহার বিশেষ প্রশংসা করা হয়।
ইহাছাড়া অপর এক প্রস্তাবে রাজনৈতিক নেতৃবৃন্দ ছাত্র, শ্রমিক নেতৃবৃন্দ ও কর্মীদের বিরুদ্ধে আনীত সকল রাজনৈতিক মামলা এবং গ্রেফতারী পরোয়ানা প্রত্যাহার ও ২৫ বিঘা পর্যন্ত জমির খাজনা মওকুফ করার দাবী করা হয়।

সুত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু: পঞ্চম খণ্ড ॥ ষাটের দশক ॥ চতুর্থ পর্ব ॥ ১৯৬৯

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!