You dont have javascript enabled! Please enable it!

দৈনিক পাকিস্তান
৬ই মার্চ ১৯৬৯
জনগণের দাবী পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে : মুজিব
(ষ্টাফ রিপোর্টার)

আওয়ামী লীগ নেতা শেখ মুজিবর রহমান গতকাল বুধবার সাংবাদিকদের বলেন যে, জনগণের দাবীদাওয়া নিয়ে তিনি সংগ্রাম করে যাবেন এবং দাবী পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখবেন।
তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ডক্টর জোহার হত্যা ও পুলিশী গুলিবর্ষণ ও নির্যাতনে যেসব স্থানে লোক হতাহত হয়েছে সে সব ঘটনা সম্পর্কে তদন্ত অনুষ্ঠানের মাধ্যমে দোষী ব্যক্তিদের কঠোর শাস্তি বিধানের দাবী জানান। গতকাল সন্ধ্যায় তাঁর বাসভবনে সাংবাদিকদের সঙ্গে আলোচনা প্রসঙ্গে তিনি এই দাবী জানান।
বর্তমান গণ-আন্দোলন চলাকালে রাজনৈতিক কর্মীদের বিরুদ্ধে যে সব মামলা দায়ের এবং গ্রেফতারী পরোয়ানা জারী করা হয়েছে, সেগুলি প্রত্যাহার করার জন্য তিনি দাবী জানান।
তিনি বলেন যে, রাজশাহী এবং অন্যান্য স্থানের ঘটনাবলী সম্পর্কে বিচার বিভাগীয় তদন্ত অনুষ্ঠানে সরকার ব্যর্থ হলে তাঁরা অবসর প্রাপ্ত বিচারকদের এই সম্পর্কে তদন্ত করার জন্য অনুরোধ জানাবেন। তিনি বলেন, জালিওয়ান ওয়ালাবাগ হত্যাকাণ্ড সম্পর্কে যে ভাবে বেসরকারী তদন্ত কমিশন নিযুক্ত করা হয়েছিল, এক্ষেত্রে তাই করা হবে।
এক প্রশ্নের জওয়াবে তিনি বলেন যে, আন্দোলনে নিহত ও ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের সাহায্যের জন্য যে রিলিফ কমিটি গঠন করা হয়েছে, তাতে বিপুল সাড়া পাওয়া যাচ্ছে।
শেখ সাহেব বলেন, তিনি গোলটেবিল বৈঠক শেষে ঢাকা প্রত্যাবর্তনের পর প্রদেশের বিভিন্ন স্থান সফর করবেন। বিশেষ করে যেসব স্থানে বর্তমান আন্দোলন চলাকালে পুলিশ গুলীবর্ষণ করেছে, তিনি তার প্রতিটি স্থান সফর করবেন।
তিনি জানান যে, তিনি প্রথমে নারায়ণগঞ্জ সফর ও জনসভায় বক্তৃতা দানের মাধ্যমে তাঁর এই সফর শুরু করবেন। পরে ক্রমশঃ নোয়াখালী, ময়মনসিংহ, রাজশাহী, কুমিল্লা, খুলনা, বরিশাল, মনোহরদি, ভেদরগঞ্জ প্রভৃতি স্থানে তিনি গমন করবেন।
এসব স্থানে যেসব ব্যক্তি পুলিশের গুলীতে নিহত হয়েছেন তাদের আর্থিক সাহায্যেরও তিনি ব্যবস্থা করবেন বলে জানান।
তিনি আরো জানান যে, তিনি জনগণের দাবী নিয়ে সংগ্রাম করবেন এবং এই দাবী দাওয়া আদায় না হওয়া পর্যন্ত তিনি সংগ্রাম অব্যাহত রাখবেন।

সুত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু: পঞ্চম খণ্ড ॥ ষাটের দশক ॥ চতুর্থ পর্ব ॥ ১৯৬৯

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!