You dont have javascript enabled! Please enable it!

দৈনিক ইত্তেফাক
২৪শে ফেব্রুয়ারি ১৯৬৯
রবীন্দ্র সঙ্গীত শুনিবই : বেতার-টেলিভিশনের উদ্দেশে শেখ মুজিব
(ষ্টাফ রিপোর্টার)

বন্দীদশা হইতে সদ্যমুক্ত আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবর রহমান রেডিও ও টেলিভিশনে রবীন্দ্র সঙ্গীতের উপর হইতে সর্ব প্রকার বিধিনিষেধ প্রত্যাহার করিয়া পর্যাপ্ত পরিমাণে রবীন্দ্র সঙ্গীত প্রচারের দাবী জানাইয়াছেন।
গতকাল (রবিবার) রেসকোর্সের গণসম্বর্ধনা সভায় বক্তৃতা প্রসংগে সাহিত্য ও সংস্কৃতির উপর বর্তমান সরকারের হামলায় তীব্র ক্ষোভ প্রকাশ করিয়া তিনি বলেন যে, জ্ঞান আহরণের পথে এই সরকার যে প্রতিবন্ধকতা সৃষ্টি করিয়াছেন তার নজির বিশ্বে বিরল। তীব্র ক্ষোভ প্রকাশ করিয়া তিনি বলেন যে, আমরা মির্জা গালিব, সক্রেটিস, সেক্সপিয়র, এরিষ্টটল, দান্তে, লেনিন, মাওসেতুং পড়ি জ্ঞান আহরণের জন্য আর দেউলিয়া সরকার আমাদের পাঠ নিষিদ্ধ করিয়া দিয়াছেন রবীন্দ্রনাথের লেখা, যিনি একজন বাঙ্গালী কবি এবং বাংলায় কবিতা লিখিয়া যিনি বিশ্বকবি হইয়াছেন। শেখ মুজিব দৃঢ় কণ্ঠে ঘোষণা করেন যে, আমরা এই ব্যবস্থা মানি না- আমরা রবীন্দ্রনাথের বই পড়িবই, আমরা রবীন্দ্র সঙ্গীত গাহিবই এবং রবীন্দ্র সঙ্গীত এই দেশে গীত হইবেই।
শেখ মুজিবর রেডিও এবং টেলিভিশনে রবীন্দ্র সঙ্গীতের উপর হইতে সর্বপ্রকার বিধিনিষেধ প্রত্যাহার করিয়া অবিলম্বে রেডিও ও টেলিভিশন হইতে পর্যাপ্ত পরিমাণে রবীন্দ্র সঙ্গীত প্রচারের জোর দাবী জানান।

সুত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু: পঞ্চম খণ্ড ॥ ষাটের দশক ॥ চতুর্থ পর্ব ॥ ১৯৬৯

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!