You dont have javascript enabled! Please enable it!

দৈনিক ইত্তেফাক
২৪শে ফেব্রুয়ারি ১৯৬৯
ষড়যন্ত্র মামলা প্রত্যাহৃত : শেখ মুজিব কারা মুক্ত : সমগ্র প্রদেশে আনন্দের হিল্লোল
(ইত্তেফাকের চট্টগ্রাম অফিস হইতে)

২২শে ফেব্রুয়ারি- আজ অপরাহ্নে বেতারে তথাকথিত আগরতলা ষড়যন্ত্র মামলা প্রত্যাহার এবং শেখ মুজিবর রহমানসহ সকল অভিযুক্ত ব্যক্তির মুক্তির সংবাদ প্রচারিত হওয়ার পর সমগ্র শহরে আনন্দের হিল্লোল বহিয়া যায়। সমগ্র শহরে স্বতঃস্ফূর্তভাবে বিজয়-মিছিল বাহির হয় এবং পাড়ায় পাড়ায় মিষ্টি বিতরণ করা হয়। এতদুপলক্ষে শহরের বিভিন্ন ফটোগ্রাফিতে শেখ মুজিবের ফটো ‘হট-কেকের’ মত বিক্রয় হয় এবং কোন কোন দোকানে তাঁহার একটি বড় সাইজের ছবি ৪০ টাকা পর্যন্ত বিক্রয় হয়। সারা বিকাল সারা শহরে পটকা বাজী চলিয়াছে এবং সন্ধ্যার পর লালদীঘি ময়দানে একটি কবি গানের আসরের ব্যবস্থা করা হয়। এই কবিগানের বিষয়বস্তু ছিল ‘মুজিব বনাম আইয়ুব’।

কুমিল্লা
আজ বেতারে শেখ মুজিব ও তথাকথিত আগরতলা ষড়যন্ত্র মামলার অপরাপর আসামির মুক্তির সংবাদ প্রচারিত হওয়ার পর শেখ মুজিবের এক বিরাট প্রতিকৃতিসহ বিকালে এক বিরাট বিজয় মিছিল বাহির করা হয়। মিছিলকারিগণ পরে টাউন হল ময়দানে অধ্যাপক বদরুল হাসানের সভাপতিত্বে এক সভায় মিলিত হন। সভায় বিভিন্ন বক্তা ইহাকে ছাত্র- জনতার এক বিরাট বিজয় বলিয়া অভিহিত করেন।

নরসিংদী
শেখ মুজিবর রহমান ও অন্যান্যের মুক্তির সংবাদে শিল্পনগরী নরসিংদিতে উল্লাসের সঞ্চার হয়। সন্ধ্যায় নরসিংদীতে আলোকসজ্জা ও বিচিত্রানুষ্ঠানের আয়োজন করা হয়। নরসিংদীর কাপড় ব্যবসায়ীগণ প্রায় ৫ হাজার দরিদ্রের মধ্যে চাউল বিতরণ করেন।

রংপুর
শেখ মুজিবর রহমানের মুক্তির সংবাদ বেতারে শ্রবণের পর আজ বিকালে এখানে দীর্ঘ এক মাইল লম্বা বিজয় মিছিল বাহির হয়। পরে ছাত্র-জনতা লাইব্রেরী ময়দানে এক সভায় মিলিত হয়।

বগুড়া
শেখ মুজিবর রহমানের মুক্তির সংবাদ প্রচারিত হওয়ার পর আজ বিকালে বগুড়ায় এক বিরাট বিজয়-মিছিল বাহির করা হয়।

সিলেট
আজ অপরাহ্নে বেতারে শেখ মুজিবর রহমানের মুক্তির সংবাদ শোনার পর সমাজের সকল স্তরের মানুষের মধ্যে আনন্দোল্লাস পরিলক্ষিত হয়। সংবাদ শোনার পরক্ষণেই শহরের বিভিন্ন স্থান হইতে স্বতঃস্ফূর্তভাবে মিছিল বাহির হয় এবং তাহারা ‘আমার নেতা তোমার নেতা— শেখ মুজিব শেখ মুজিব’ ধ্বনি দিতে দিতে বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে।
পরে ছাত্রলীগ নেতা শাহ আজিজুর রহমানের সভাপতিত্বে স্থানীয় রেজিষ্ট্রার ময়দানে এক বিরাট জনসভা অনুষ্ঠিত হয়। সভায় বিভিন্ন বক্তা আওয়ামী লীগের ছয় দফা ও ছাত্রদের ১১-দফা বাস্তবায়নের জন্য সংগ্রাম চালাইয়া যাওয়ার সংকল্প ঘোষণা করেন।

সুত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু: পঞ্চম খণ্ড ॥ ষাটের দশক ॥ চতুর্থ পর্ব ॥ ১৯৬৯

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!