You dont have javascript enabled! Please enable it! 1968.12.18 | প্রাদেশিক আওয়ামী লীগের নেতৃবৃন্দের আহ্বান | সংবাদ - সংগ্রামের নোটবুক

সংবাদ
১৮ই ডিসেম্বর ১৯৬৮
নেতৃবৃন্দের আহ্বান
(নিজস্ব বার্তা পরিবেশক)

গতকাল (মঙ্গলবার) সন্ধ্যায় পূর্ব পাকিস্তান ন্যাশনাল আওয়ামী পার্টির কার্যালয়ে অনুষ্ঠিত সংযুক্ত বিরোধীদলের এক কর্মীসভায় সভাপতির ভাষণদানকালে প্রাদেশিক আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি সৈয়দ নজরুল ইসলাম পূর্ব ও পশ্চিম পাকিস্তানবাসীর বর্তমান গণসংগ্রামকে অব্যাহত রাখার এবং ইহাকে সফল পরিণতির দিকে অগ্রসর করিয়া লওয়ার উদ্দেশ্যে অকুতোভয়ে অগ্রসর হওয়ার জন্য কর্মীবৃন্দের প্রতি আহ্বান জানান।
সৈয়দ নজরুল ইসলাম পূর্ব পাকিস্তান ও পশ্চিম পাকিস্তানের নিপীড়িত মানুষের ঐক্য ও শ্রমিক-কৃষক-মধ্যবিত্তের ঐক্যের প্রতি গুরুত্ব আরোপ করেন। তিনি সংযুক্ত বিরোধীদল বহির্ভূত গণতান্ত্রিক পার্টি ও শক্তির প্রতিও ঐক্য মোর্চায় সামিল হওয়ার আবেদন জানান।
তিনি সংযুক্ত বিরোধীদলের একটি পূর্ণাঙ্গ কর্মসুচী প্রণয়নের প্রতিও গুরুত্ব আরোপ করেন। তিনি বলেন যে, পূর্ব ও পশ্চিম পাকিস্তানের নিপীড়িত মানুষের মুক্তির জন্য আজ একটা পূর্ণাঙ্গ কর্মসুচী লইয়া সংগ্রামের পথে অগ্রসর হইতে হইবে। পূর্ণাঙ্গ কর্মসূচীতে যদি কেহ সম্মত না হন তবে তাহাদেরকে বাদ দিয়াই অগ্রসর হইতে হইবে বলিয়া তিনি অভিমত প্রকাশ করেন। জনাব ইসলাম আরও বলেন যে, তাঁহারা সংগ্রামের জন্য ঐক্যবদ্ধ হইতেছেন, কোন নির্বাচনী ফায়দা লুটার জন্য নহে।
তিনি প্রসঙ্গক্রমে কতিপয় ব্যক্তির প্রতি ইঙ্গিত প্রদান করিয়া বলেন যে, জনসাধারণের মৌলিক দাবীর প্রশ্নে সুস্পষ্ট মত ব্যক্ত না করা পর্যন্ত বিরোধীদলীয় ঐক্য মোর্চায় তাঁহাদেরকে স্থান দেওয়ার কোন প্রশ্নই উঠে না।
সৈয়দ নজরুল ইসলাম, আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবর রহমান, ‘ন্যাপ’ প্রধান খান আবদুল ওয়ালী খান ও পিপলস পার্টি প্রধান জনাব জুলফিকার আলী ভুট্টোসহ সকল গ্রেফতারকৃত রাজবন্দীর মুক্তি দাবী করেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু চতুর্থ খণ্ড: ষাটের দশক ॥ তৃতীয় পৰ্ব ॥ ১৯৬৮