You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
২৯শে আগস্ট ১৯৬৮
আওয়ামী লীগ কার্যকরী কমিটির সভার প্রস্তাব

ঢাকা, ২৭শে আগষ্ট (পিপিআই)। পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ ওয়ার্কিং কমিটির বৈঠকে গৃহীত এক প্রস্তাবে সম্প্রতি ছাত্র বিক্ষোভ-মিছিলের উপর পুলিসের লাঠি চার্জের তীব্র নিন্দা করা হয় এবং ছাত্রদের ন্যায়সঙ্গত দাবী- দাওয়া মানিয়া লওয়ার জন্য ও শিক্ষা সঙ্কোচন নীতি পরিহারের জন্য পাকিস্তান সরকারের প্রতি আহবান জানানো হয়।

ভিয়েতনাম হইতে মার্কিন সৈন্য প্রত্যাহার দাবী
পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের কার্যকরী কমিটির বৈঠকে গৃহীত এক প্রস্তাবে ভিয়েতনাম প্রশ্নে আওয়ামী লীগের নীতির পুনরুল্লেখ করা হয় এবং ভিয়েনাম হইতে সমস্ত মার্কিন ও ভাড়াটিয়া সৈন্য প্রত্যাহার এবং কোনরূপ বৈদেশিক হস্তক্ষেপ ছাড়াই ভিয়েতনামী জনগণকে তাহাদের নিজেদের ভাগ্য নির্ধারণের অধিকার দানের জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানানো হয়।

চেকোশ্লোভিয়া সমস্যা প্রসঙ্গে
আওয়ামী লীগ কার্যকরী কমিটির বৈঠকে গৃহীত অপর এক প্রস্তাবে চেকোশ্লাভাকিয়া হইতে অবিলম্বে সকল সোভিয়েট সৈন্য প্রত্যাহার এবং বাহিরের কোনরূপ প্রভাব ব্যতিরেকে চেক জনগণকে তাহাদের নিজ সমস্যা সমাধান ও পদ নির্বাচনের অধিকার দানের জন্য সোভিয়েট সরকারের প্রতি আহ্বান জানানো হয়।
গত রবিবার আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবর রহমানের বাসভবনে অনুষ্ঠিত এই বৈঠকে মার্কিন যুক্তরাষ্ট্রে বর্ণ সমস্যা, দক্ষিণ আফ্রিকা ও রোডেশীয় সমস্যা সম্পর্কে আলোচনা করা হয়।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু চতুর্থ খণ্ড: ষাটের দশক ॥ তৃতীয় পৰ্ব ॥ ১৯৬৮

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!