You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
৩১শে মে ১৯৬৮
জুন মাসের প্রথম সপ্তাহে ঢাকা ক্যান্টনমেন্টে
আগরতলা ষড়যন্ত্র মামলার বিচার শুরু হইবে

রাওয়ালপিণ্ডি, ২৯শে মে (এপিপি)।- আগরতলা ষড়যন্ত্র মামলার বিচার জুন মাসের প্রথম সপ্তাহে ঢাকা ক্যান্টনমেন্টে বিশেষ আদালতের সম্মুখে শুরু হইবে বলিয়া অদ্য এখানে জানা গিয়াছে।
বিচারপতি এম, এ, রহমানের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট বিশেষ আদালত অভিযুক্ত ব্যক্তিদের নিকট অভিযোগ পাঠের উদ্দেশ্যে দুইদিন ধরিয়া অধিবেশনে মিলিত হইবে। বিশেষ আদালতের অধিবেশন অতঃপর এক সপ্তাহ মুলতবী হইতে পারে। সরকারের তরফ হইতে কেন্দ্রীয় সরকার সোমবার নাগাদ আদালতের নিকট মামলার একটি বিবরণী অর্পণ করিবেন। এই বিবরণীতে আসামীদের একটি তালিকা, অপরাধের আনুষ্ঠানিক চার্জ এবং সরকার পক্ষের সাক্ষীদের একটি তালিকা থাকিবে।
বিশেষ আদালতে প্রকাশ্যে এই বিচার হইবে বলিয়া কেন্দ্রীয় সরকারের জনৈক মুখপাত্র উল্লেখ করেন। তবে জনসাধারণের মধ্য হইতে কতজন লোককে আদালত কক্ষে প্রবেশ করিতে দেওয়া হইবে এবং কোন এক পর্যায়ে রুদ্ধদ্বার কক্ষে বিচার হইবে কিনা, আদালত তাহা নির্ধারণ করিবেন। আওয়ামী লীগ নেতা শেখ মুজিবর রহমান এবং তিনজন সিএসপি অফিসারসহ সামরিক বাহিনীর ত্রিশজন লোকের বিরুদ্ধে এই বিশেষ আদালতে ষড়যন্ত্র ও রাষ্ট্রদ্রোহিতার বিচার হইবে।
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী জানুয়ারী মাসের প্রথম দিকে ঘোষণা করেন যে, রাষ্ট্র-বিরোধী ষড়যন্ত্রে লিপ্ত থাকার দায়ে দুইজন সিএসপি অফিসারসহ ২৮ ব্যক্তিকে গ্রেফতার করা হইয়াছে। ১৯৬৭ সনের ডিসেম্বর মাসে পূর্ব পাকিস্তানে এই ষড়যন্ত্র উদঘাটন করা হয়। বিদেশী সাহায্যে তাঁহারা পূর্ব পাকিস্তানকে বিচ্ছিন্ন করার ষড়যন্ত্রে লিপ্ত ছিলেন বলিয়া ঘোষণায় উল্লেখ করা হয়। ১৮ই জানুয়ারী কেন্দ্রীয় স্বরাষ্ট্র দফতরের এক বিজ্ঞপ্তিতে বলা হয় যে, আগে হইতে দেশরক্ষা আইনে আটক শেখ মুজিবর রহমানকে এই ষড়যন্ত্রে লিপ্ত থাকার প্রমাণ পাওয়ায় তাঁহাকে গ্রেফতার করা হয়। অপর একজন সিএসপি অফিসারকে গ্রেফতার করা হয়।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু চতুর্থ খণ্ড: ষাটের দশক ॥ তৃতীয় পৰ্ব ॥ ১৯৬৮

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!