You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
৪ঠা মে ১৯৬৮
ঢাকা জেলা আওয়ামী লীগ কাউন্সিল
৬ দফা ও শেখ মুজিবরের নেতৃত্বের প্রতি আস্থা জ্ঞাপন
(নিজস্ব বার্তা পরিবেশক)

গত ৩০শে এপ্রিল ঢাকা বার লাইব্রেরী হলে ঢাকা জেলা আওয়ামী লীগের দ্বি- বার্ষিক কাউন্সিল অধিবেশন হয়। এডভোকেট ময়েজউদ্দিন উক্ত অধিবেশনে সভাপতিত্ব করেন। অধিবেশনে ১৯৬৮-৭০ সালের জন্য জেলা আওয়ামী লীগের কর্মকর্তা নির্বাচন করা হয়।
জনাব শামসুল হক জেলা আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হইয়াছেন। পাঁচজন সহসভাপতি হইলেন মেসার্স আফতাব উদ্দীন ভূঁইয়া, এডভোকেট মোহাম্মদ ময়েজউদ্দীন, এডভোকেট খোন্দকার মজহারুল হক, শমশের উল্লা ও আবদুল করিম এম পি এ।
সম্পাদক পদে নির্বাচিত হইয়াছেন জনাব শামসুল হক, এডভোকেট। অন্যান্য কর্মকর্তা হইলেন, সাংগঠনিক সম্পাদক-সাজেদ আলী মোক্তার, দফতর সম্পাদক- আবদুর রহমান। প্রচার সম্পাদক -রফিউল করিম ভুইয়া, শ্রম-সম্পাদক-সবুর আশরাফী, সামাজিক ও সাংস্কৃতিক সম্পাদক-মাহফুজুল হক, সহ-সম্পাদক-মেসার্স হারুনুর রশীদ, ফয়জুর রহমান, মোহাম্মদ হাবিব উল্লাহ, আলী হোসেন ও সাঈদুর রহমান, কোষাধ্যক্ষ মীর হাবিবুর রহমান এডভোকেট। নির্বাচন শেষে নবনির্বাচিত সহ-সভাপতি জনাব আফতাব উদ্দীনের সভাপতিত্বে পরবর্তী কার্যসূচী ও প্রস্তাবাদি গ্রহণ করা হয়।
পূর্বাহ্নে প্রাদেশিক আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সম্পাদিকা মিসেস আমেনা বেগম ও অন্যান্য বক্তা বক্তৃতাকালে শেখ মুজিবর রহমানের নেতৃত্বে আস্থা প্রকাশ, ৬-দফা কার্যসূচীর প্রতি পূর্ণ সমর্থন ও সাংগঠনিক বিষয়ের উপর আলোচনা করেন। তাঁহারা ৬-দফা আন্দোলনে সকল নির্যাতন সাহসের সহিত মোকাবিলা করার জন্য কাউন্সিলারদের প্রতি আহ্বান জানান। বক্তৃতাকালে তাঁহারা ৬ দফা কার্যসূচী ব্যাখ্যা করেন এবং বলেন যে, জাতির ঐক্য ও সংহতির একমাত্র চাবিকাঠি হইল ৬ দফা কর্মসূচী। উহার বাস্তবায়নের মাধ্যমে সাধারণ লোকের ভাগ্য পরিবর্তন হইতে পারে।

শোক প্রস্তাব
সভায় এডভোকেট আবদুর রব ও মোল্লা আবুল কালাম আজাদ এম পি এ’র অস্বাভাবিক মৃত্যুতে গভীর শোক প্রকাশ এবং তাঁহাদের রুহের কল্যাণে ২ মিনিটকাল নীরবতা পালন করা হয়।

৬ দফা কর্মসূচী ও শেখ মুজিবের প্রতি আস্থা প্ৰকাশ
সভায় গৃহীত এক প্রস্তাবে ৬-দফা আন্দোলনকে আরও জোরদার করার প্রতিজ্ঞা গ্রহণ করা হয়। অপর প্রস্তাবে শেখ মুজিবের নেতৃত্বের প্রতি তাঁহাদের পূর্ণ আস্থা জ্ঞাপন ও আওয়ামী লীগের মর্যাদা ও উহার পতাকাকে সমুন্নত রাখার ব্যাপারে শেখ মুজিবের নেতৃত্বের প্রতি গুরুত্ব আরোপ করা হয়।

মুজিব তহবিল গঠন
অপর প্রস্তাবে শেখ মুজিবের বিরুদ্ধে আনীত সকল মামলায় তাঁহার পক্ষ সমর্থনের জন্য প্রয়োজনীয় তহবিল সংগ্রহ করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। প্রস্তাবে জেলা আওয়ামী লীগের সকল ইউনিটকে ‘মুজিব তহবিল’ গঠন ও উক্ত তহবিলে অর্থ সংগ্রহের জন্য আহ্বান জানানো হয়।
এক প্রস্তাবে ‘৭ই জুন’ পালনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ ও নির্দেশ প্রচারের জন্য প্রাদেশিক আওয়ামী লীগ ওয়ার্কিং কমিটির প্রতি আবেদন জানানো হয়।

ক্রুগ মিশন
এক প্রস্তাবে প্রদেশে বন্যা নিয়ন্ত্রণে ক্রুগ মিশনের রিপোর্ট বাস্তবায়নের জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

রাজবন্দীদের মুক্তি দাবী
অপর প্রস্তাবে সকল শ্রেণীর রাজনৈতিক বন্দীর মুক্তি দাবী করা হয়।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু চতুর্থ খণ্ড: ষাটের দশক ॥ তৃতীয় পৰ্ব ॥ ১৯৬৮

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!