You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
১৫ই মে ১৯৬৮
ঢাকা শহর আওয়ামী লীগের দ্বিবার্ষিক সম্মেলন
অবিলম্বে জরুরী অবস্থা প্রত্যাহার দাবী
(নিজস্ব বার্তা পরিবেশক)

গত রবিবার হোটেল ইডেনে অনুষ্ঠিত ঢাকা শহর আওয়ামী লীগের দ্বি-বার্ষিক কাউন্সিল অধিবেশনে সাংগঠনিক বিষয় ছাড়াও দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক পরিস্থিতির উপর বিভিন্ন বক্তা আলোচনা করেন। সভায় বিশেষ করিয়া ৬ দফা কর্মসূচীর উপর ব্যাপক আলোচনার পর বক্তাগণ ইহাকে দেশের ঐক্য ও সংহতির একমাত্র চাবিকাঠি হিসাবে অভিহিত করেন। তাঁহারা আওয়ামী লীগ কাউন্সিলারদের ৬ দফা দাবী আদায়ের কঠোর সংগ্রামে ব্রতী হওয়ার আহ্বান জানান। সভায় গৃহীত এক প্রস্তাবে আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবের নেতৃত্বের প্রতি আস্থা প্রকাশ করা হয়। প্রস্তাবে তাঁহারা বর্তমান অবস্থান ও স্বাস্থ্যের অবস্থা জানাইয়া একটি সরকারী প্রেসনোট জারীর জন্য দাবী জানানো হয়।

নিয়মতান্ত্রিক আন্দোলন
এ প্রস্তাবে ৬ দফা কর্মসূচী বাস্তবায়নে নিয়মতান্ত্রিক আন্দোলন অব্যাহত রাখার সিদ্ধান্ত গৃহীত হয়।

কেন্দ্রীয় ও প্রাদেশিক ওয়ার্কিং কমিটির সভা দাবী
এক প্রস্তাবে কেন্দ্রীয় ও প্রাদেশিক আওয়ামী লীগের ওয়ার্কিং কমিটির জরুরী অধিবেশন আহ্বান এবং শেখ মুজিব সম্পর্কে যথাযথ প্রস্তাব গ্রহণ ও উপরোক্ত ষড়যন্ত্র মামলা সম্পর্কে ইহার সুস্পষ্ট ভূমিকা গ্রহণ এবং আগামী ৭ই জুন পালনের জন্য সুনির্দিষ্ট কর্মসূচী গ্রহণের জন্য আওয়ামী লীগ কর্মীদের নির্দেশ প্রদানের আহ্বান জানানো হয়।

‘মুজিব তহবিল’
সভায় গৃহীত এক প্রস্তাবে শেখ মুজিবের পক্ষ সমর্থনের জন্য অবিলম্বে ‘মুজিব তহবিল’ খুলিয়া প্রয়োজনীয় অর্থ সংগ্রহের উদ্দেশ্যে কেন্দ্রীয় ও প্রাদেশিক আওয়ামী লীগের প্রতি আবেদন জানানো হয়।

সকল শ্রেণীর রাজবন্দীর মুক্তি দাবী
দেশরক্ষা বিধিবলে রাজনৈতিক নেতৃবৃন্দ ও কর্মী, ছাত্র ও শ্রমিক নেতাদের অনির্দিষ্টকালের জন্য বিনাবিচারে আটক রাখার বিরুদ্ধে গভীর উদ্বেগ প্রকাশ করিয়া এক প্রস্তাব গৃহীত হয়। প্রস্তাবে অবিলম্বে সকল শ্রেণীর রাজনৈতিক বন্দীর মুক্তি দাবী করা হয়।

ঢাকা সেন্ট্রাল জেলে আটক
যক্ষারোগে আক্রান্ত বিশিষ্ট আওয়ামী লীগ কর্মী জনাব নূরুল ইসলামের উপযুক্ত মেডিক্যাল চিকিৎসার ব্যবস্থা না করায় এক প্রস্তাবে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। অপর প্রস্তাবে দেশ হইতে জরুরী অবস্থা প্রত্যাহারের দাবী জানান হয়৷

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু চতুর্থ খণ্ড: ষাটের দশক ॥ তৃতীয় পৰ্ব ॥ ১৯৬৮

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!