You dont have javascript enabled! Please enable it!

আজাদ
১৬ই এপ্রিল ১৯৬৮
আওয়ামী লীগ কার্য্যকরী সংসদের বৈঠকে শেখ মুজিবর রহমানের প্রকাশ্য বিচার দাবী
(ষ্টাফ রিপোর্টার)

পূৰ্ব্ব পাকিস্তান আওয়ামী লীগ (ছয়দফা পন্থী) কার্য্যকরী সভায় জরুরী দুইদিন ব্যাপী অনুষ্ঠিত এক বৈঠকে আওয়ামী লীগ সভাপতি শেখ মুজিবর রহমানের প্রকাশ্য বিচার অনুষ্ঠানের দাবী জানান হইয়াছে।
গত শনি ও রবিবার পুরানা পল্টনে প্রাদেশিক আওয়ামী লীগের উক্ত সভায় যথাক্রমে জাতীয় পরিষদ সদস্য জনাব কামরুজ্জামান ও পূর্ব্ব পাকিস্তান আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি সৈয়দ নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
সভায় শেখ মুজিবকে আত্মপক্ষ সমর্থনের সুযোগদান এবং তিনি কোথায় কিভাবে রহিয়াছেন সে সম্পর্কে প্রেস বিজ্ঞপ্তি প্রদানের জন্য সরকারের নিকট দাবী জানাইয়া প্রস্তাব গৃহীত হয়।
আওয়ামী লীগের এই সভায় শেখ মুজিবের নেতৃত্বের প্রতি পূর্ণ আস্থা জ্ঞাপন করা হইয়াছে।
ইহাছাড়া সভায় আগামী পহেলা ও ২রা জুন পূৰ্ব্ব পাকিস্তান আওয়ামী লীগের প্রাদেশিক কাউন্সিল অধিবেশন এবং আগামী ৩০শে এপ্রিলের মধ্যে সকল জেলা কমিটির নির্বাচন অনুষ্ঠানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সভায় পাঁচ সদস্য-সদস্যা বিশিষ্ট একটী প্রতিষ্ঠানিক নির্বাচনী ট্রাইব্যুনাল গঠন করা হইয়াছে।
গৃহীত এক প্রস্তাবে ঢাকার জগন্নাথ কলেজে অধ্যয়নরত প্রায় তের হাজার ছাত্র-ছাত্রীর ভাগ্যবিড়ম্বনার আশঙ্কায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয় এবং অবিলম্বে জগন্নাথ কলেজ খুলিয়া স্বাভাবিক পরিবেশ ফিরাইয়া আনার দাবী জানান হয়।
সভার অপর এক প্রস্তাব আওয়ামী লীগ নেতা খন্দকার মুস্তাক আহমদ, তাজউদ্দিন আহমদসহ সকল রাজবন্দীর মুক্তির দাবী করা হইয়াছে।
এক প্রস্তাবে মাদারীপুর ও নোয়াখালীতে সাম্প্রতিক ঘূর্ণিঝড়ে নিহত ও আহতদের জন্য সমবেদনা জ্ঞাপন করা হয় এবং ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ছিন্নমূল অধিবাসীদের জন্যে যথোপযুক্ত ওরিত সাহায্য প্রদানের জন্য সরকারের নিকট দাবী জানান হইয়াছে।
অপর প্রস্তাবে মার্কিন যুক্তরাষ্ট্রের নিগ্রো আন্দোলনের মহান নেতা ডক্টর মার্টিন লুথার কিং-এর হত্যাকাণ্ডে গভীর শোক প্রকাশ করিয়া বলা হয় যে, বিশ্ববাসী আন্তর্জাতিক ভ্রাতৃত্ত ও শান্তি আন্দোলনে একজন মহান সৈনিককে হারাইয়াছে।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু চতুর্থ খণ্ড: ষাটের দশক ॥ তৃতীয় পৰ্ব ॥ ১৯৬৮

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!