You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
২০শে এপ্রিল ১৯৬৮
খুলনায় আওয়ামী লীগের জনসভা: সমাজতন্ত্র ও ৬-দফা কায়েমের দাবী

খুলনা, ১৮ই এপ্রিল (সংবাদদাতার তার)।- অদ্য খুলনা মিউনিসিপ্যাল পার্কে জেলা আওয়ামী লীগের উদ্যোগে এক বিরাট জনসভা অনুষ্ঠিত হয়। জনসভায় বক্তৃতা করেন পশ্চিম পাকিস্তান আওয়ামী লীগের নেতা কাজী মোহাম্মদ ফয়েজ, জনাব খলিল আহমেদ তিরমিজী, জনাব আবু হাসেম, পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদিকা মিসেস আমেনা বেগম, সৈয়দ এমদাদ আলী শাহ, শেখ আবদুল আজিজ, পীর মোহাম্মদ ইউনুস, জনাব এনায়েত আলী, জনাব আবুল কালাম, জনাব আবুল কাশেম প্ৰমুখ।
পশ্চিম পাকিস্তান আওয়ামী লীগের সভাপতি কাজী মোহাম্মদ ফয়েজ তাহার বক্তৃতায় বলেন, চিন্তার স্বাধীনতা ও অর্থনৈতিক স্বাধীনতা বিশ্বে সকল মানুষের জন্মগত অধিকার। শেখ আবদুল আজিজ ৬-দফা ও এক ইউনিট বিলোপের কর্মসূচী গ্রহণের অর্থনৈতিক কারণসমূহ বিশ্লেষণ করেন। মিসেস আমেনা বেগম তাহার বক্তৃতায় আওয়ামী লীগের ৬-দফা কর্মসূচী বাস্তবায়নের আন্দোলনে শরীক হওয়ার জন্য সর্বশ্রেণীর জনগণের প্রতি আহ্বান জানান।
সভায় গৃহীত প্রস্তাবে সমাজতন্ত্র, ৬ দফা কর্মসূচী বাস্তবায়ন, শেখ মুজিব ও আগরতলা ষড়যন্ত্রের সহিত সংশ্লিষ্ট অন্যান্য ব্যক্তির প্রকাশ্য বিচারের দাবী জানাইয়া কতিপয় প্রস্তাব গ্রহণ করা হয়। ইহাছাড়া অপর কতিপয় প্রস্তাবে জরুরী অবস্থা প্রত্যাহার, ইত্তেফাকের ছাপাখানা প্রত্যার্পণ, খাজনা হ্রাস এবং লবণকর মওকুফের দাবী জানান হয় এবং ভিয়েতনামে মার্কিনী হামলার নিন্দা জ্ঞাপন করা হয়। মাদারীপুর ও নোয়াখালীর ঘুর্ণিজড়ে ক্ষয়ক্ষতি এবং মোল্লা আবুল কালাম আজাদ, জনাব আবদুর রব এডভোকেটের মৃত্যুতে শোক প্রকাশ করিয়া এক প্রস্তাব গ্রহণ করা হয়।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু চতুর্থ খণ্ড: ষাটের দশক ॥ তৃতীয় পৰ্ব ॥ ১৯৬৮

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!